ইউএস বাংলা বিমান দুর্ঘটনা নিয়ে কাঠমান্ডু পোষ্টের প্রতিবেদন প্রতারনামূলক-তদন্তকারীদল

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

নেপালের কাঠমন্ডু পোষ্ট ও বার্তা সংস্থা এএফপি দাবি করছে, নেপালের ত্রিভূবন বিমান বন্দরে ইউএস বাংলা বিমানের দুর্ঘটনার কারন নির্ণয়ে গঠিত তদন্ত কমিটির একটি খসরা প্রতিবেদন তাদের হাতে এসেছে। এই খসরা রিপোর্ট দেখেই তারা তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছেন। অপরদিকে তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, তদন্ত কাজ এখনো শেষ হয়নি। তদন্ত এখনো অনেক বাকি আছে। তদন্ত শেষ হবার আগেই পত্রিকায় প্রকাশ হওয়ায় তদন্তকারী দল তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। এই তদন্ত কমিটিতে নেপাল ও বাংলাদেশের একাধিক সদস্য রয়েছেন।

পত্রিকা দুইটির প্রতিবেদনে দুর্ঘটনার জন্য পাইলট আবেদ সুলতানের আচরনকে দায়ী করা হয়েছে। এদিকে তদন্ত দলের বাংলাদেশী সদস্য সালাউদ্দিন এম রহমতউল্লাহ জানিয়েছেন, তদন্তের মাত্র ৫০ থেকে ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। বিমানটির ব্ল্যাকবক্স কনাডায় পাঠানো হয়েছে। ব্ল্যাকবক্সের রিপোর্ট এখনো আসেনি।

এদিকে ইউএস বাংলা বিমান দুর্ঘটনার তদন্ত নিয়ে ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্ট যে প্রতিবেদন করেছে সেটিকে ‘অনৈতিক এবং প্রতারণামূলক’ হিসেবে বর্ণনা করেছে নেপালের তদন্তকারী দল। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তারা জানিয়েছে এ দুর্ঘটনার তদন্ত এখনো শেষ হয়নি। রিপোর্টে দাবি করা হচ্ছে ইউএস-বাংলার ঐ ফ্লাইটের পাইলট সেদিন “বেশ আবেগতাড়িত ও মানসিক চাপের মধ্যে ছিলেন এবং কাঁদছিলেন।” তিনি সেদিন বিমানের ককপিটে দায়িত্বরত অবস্থায় ধূমপানও করছিলেন বলে এতে উল্লেখ করা হয়। তদন্তকারী দল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, তদন্তাধীন ম্পর্শকাতর একটি বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে যাচাই না করে এ ধরণের সংবাদ প্রচার ‘কলঙ্কজনক’ বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *