প্রস্তাবিত বাজেটে যে সব জিনিষের দাম বাড়বে

সংসদে ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট প্রস্তাব পেস করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটের আকার ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।প্রস্তাবিত বাজেটে আয় ও ব্যয়ের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা। দেশী-বিদেশী ব্যাংক ঋন ও সঞ্চয়পত্রের মাধ্যমে এই ঘাটতি পুরন করা হবে। প্রস্তাবিত বাজেটে যে সমস্ত জিনিষের দাম বাড়বে—–

বিদেশি পনির ও দইয়ের দাম বাড়তে পারে। নিম্নস্তরের সিগারেটের দাম বাড়তে পারে।বিদেশি পোশাকের ওপর কর বাড়ায় দাম বাড়বে। দাম বাড়বে অ্যালুমিনিয়াম ফয়েল, অপরিশোধিত আলকাতরা, বিদেশি পাখি, প্রিন্টিং প্লেট, ক্যাশ রেজিস্টার, ফ্যান, মোটর, লাইটার, টু স্ট্রোক ও ফোর স্ট্রোক ইঞ্জিনের সিএনজি, কম্পিউটার প্রিন্টার ও টোনার, আমদানি করা মোবাইল চার্জার, কার্বনডাই-অক্সাইড, আমদানি করা পেপার কাপ, পেপার প্লেট ইত্যাদির। রিকন্ডিশন্ড ও হাইব্রিড গাড়িতে ২০০০ সিসি থেকে ৪০০০ সিসিতে সম্পূরক শুল্ক বৃদ্ধি করা হয়েছে। ফলে এ সবের দাম বাড়বে।

বাজেটে আমদানি করা লিফটের ওপর আমদানি শুল্ক ১ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে বাড়বে বিদেশি লিফটের দাম। আমদানি করা মটর সাইকেলের দাম বাড়বে। বিদেশ থেকে আমদানি করা ল্যাপটপের দাম বাড়বে। আমদানিকৃত পানির ফিল্টারের দাম বাড়বে। ট্রেনের প্রথম শ্রেনী ও এসি টিকেটের দাম বাড়বে। আমদানি করা মোবাইলের দাম বাড়বে।