নুরু মিয়া একজন কৃষক

অনেকদিন আগে টিভিতে ইন্ডিয়ান একটা মুভি দেখেছিলাম। মুভিটির নাম মিঃ ইন্ডিয়া। তাতে নায়ক নায়িকা হিসাবে ছিলেন অনিল কাপুর ও শ্রীদেবী। অনিল কাপুরের হাতে একটা আংটি ছিল। এই আংটি থাকার কারনে অনিল কাপুরকে তার আশপাশের কেউই দেখতে পেতেন না। শ্রীদেবী যখন গুন্ডাদের খপ্পরে পড়েন তখন ছায়া হয়ে অনিল কাপুর শ্রীদেবীর পাশে থেকে গুন্ডাদের কঠিন মাইর দিতেন। এই সময় গুন্ডা ও শ্রীদেবী কেহই অনিল কাপুরকে দেখতে পেতেন না। শ্রীদেবী হাত পা নাড়ালেই গুন্ডারা পড়ে যেত। তাতে শ্রীদেবী ও গুন্ডারা মনে করতো এটা শ্রীদেবীরই কারিশমা।

Premium Vector | Indian farmer plows field with plough of pulled ox

হালে নুরুল হক নুর আন্দোলনে নামলেই বিএনপি-জামাতের লোকেরা তাকে জনবল দিয়ে সাপোর্ট দিয়ে যায়। কিন্তু নুর মনে করে এরা সকলেই তার লোক/সাপোর্টার। প্রকৃত পক্ষে নুরের তেমন কোন সাপোর্টার নাই। মুলত বিএনপি জামাতের লোকেরাই অনিল কাপুরের মত নুরের পিছনে সরব। এইটা নুর তখনই বুঝবে যখন সময় হলে বিএনপি জামাত নুরের কাছ থেকে সরে যাবে।

নুরু মিয়া একজন কৃষক তার নিজের জমি নাই। বিএনপি-জামাতের জমি চাষ করে খায়। বিএনপি জামাতের জমি আছে কিন্তু হালের বলদ নাই।তাই নুরু বলদকে দিয়ে হাল চাষ করায়। ফসল যাবে বিএনপি-জামাতের ঘরে আর বলদ হিসাবে খাটবে নুরু।