করোনা ভাইরাস নিয়ে মধ্যপ্রাচ্যের খবর

বিডি খবর ৩৬৫ ডটকমঃ

মধ্যপ্রাচ্যের সবকটি দেশই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্য সবচেয়ে বেশী আক্রান্ত ও মৃত্যু হয়েছে ইরানে। এর পরেই মৃত্যুর সংখ্যা দিক থেকে রয়েছে ইরাক ও আক্রান্তের সংখ্যার দিক থেকে রয়েছে ইসরাইল। মধ্যপ্রাচ্যের দেশগুলিতে লকডাউনের পাশাপাশি চলছে কারফিউ। সরকারিভাবে বন্ধ রয়েছে অফিস আদালত। নিন্মে দেশগুলিতে চলমান অবস্থা দেওয়া হলঃ

কুয়েতঃ মধ্যপ্রাচ্যের এই ছোট দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৮৯ জন। দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কেউ মৃত্যুবরন করেনি। ইতিমধ্য সুস্থ্য হয়েছে ৮০ জন, ২০৯ জন চিকিৎসাধীন আছেন ও এর মধ্য সংকটজনক অবস্থায় আছেন ১৩ জন। করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় দেশটিতে চলছে বিকাল ৫টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ। কারফিউ থাকাকালীন সময়ে আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী সাইরেন বাজিয়ে টহল দিতে দেখা যায় ও এই সময় কারফিউ অমান্য করে কেউ রাস্তায় বের হলে গ্রেপ্তার করা হয়। আইন অমান্যকারীদের জন্য রয়েছে ৩ বছরের সাঁজা ও ১০ হাজার দিনার জরিমানা।

সৌদি আরবঃ সৌদি আরবে মোট ১৫৬৩ জন আক্রান্ত হয়েছে, এর মধ্য মৃত্যুবরন করেছে ১০ জন, সুস্থ্য হয়েছে ১৬৫ জন ও সংকটজনক অবস্থায় আছে ৩১ জন। এই দেশটিতেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় লকডাউনের পাশাপাশি কারফিউ চলছে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত। জনসাধারনের চলাচলে কড়াকড়ি আরোপ করায় এখনো পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে।

ইসরাইলঃ ইরানের পর মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্য সবচেয়ে বেশী আক্রান্ত হয়েছে এই দেশটিতে। আক্রান্তের সংখ্যা ৫৫৯১ ও ইতিমধ্য মৃত্যু হয়েছে ২১ জনের, ২২৬ জন সুস্থ্য হয়েছে ও ৯৭ জন সংকটজনক অবস্থায় আছে। দেশটিতেও লকডাউন চলছে। প্রতি ১০ লক্ষে আক্রান্তের সংখ্যা ৬৪৬ জন।

ইরানঃ মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্য ইরানেই প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমনে ভয়াবহ রূপ ধারন করে। মোট আক্রান্তের সংখ্যা ৪৪৬০৫ জন, ইতিমধ্য মৃত্যুবরন করেছে ২৮৯৮ জন , সংকটজনক অবস্থায় আছে ৩৭০৩ জন ও সুস্থ্য হয়েছে ১৪৬৫৬ জন। দেশটির উচ্চ পদস্থ বেশ কয়েকজন কর্মকর্তাও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। দেশটির স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে।

কাতারঃ সৌদি আরবেই পাশেই এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭৮১ জন ও এর মধ্য মৃত্যুবরন করেছে ২ জন। ৬২ জন সুস্থ হয়েছে ও ৬ জন সংকটজনক অবস্থায় আছে। প্রতি ১০ লক্ষে আক্রান্তের সংখ্যা ২৭১ জন।

ইরাকঃ যুদ্ধবিধ্বস্ত এই দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৫০ জন ও এই পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬৯৪ জন। এর মধ্য সুস্থ্য হয়েছে ১৭০ জন ও সংকটজনক অবস্থায় আছে ১৭ জন। ইরান থেকে আসা ইরাকি নাগরিকদের মাধ্যমেই দেশটিতে করোনা ভাইরাসের আগমন ঘটেছে।

আমিরাতঃ দেশটিতে মোট ৬৬৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ও এর মধ্য ৬ জন মৃত্যুবরন করেছে। সুস্থ্য হয়েছে ৬১ জন ও ২ জনের প্রানহানি ঘটেছে। প্রতি ১০ লক্ষে ৬৭ জন আক্রান্ত হয়েছে।

বাহরাইনঃ বাহরাইনে মোট ৫৭৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ও এর মধ্য মৃত্যুবরন করেছে ৪ জন। ৩১৬ জন সুস্থ্য হয়েছে ও ২ জন সংকটজনক অবস্থায় আছে। দেশটিতে প্রতি ১০ লক্ষে ৩৩৩ জন আক্রান্ত হয়েছে।

ওমানঃ এই দেশটিতে ২১০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ও এর মধ্য ১ জন মৃত্যুবরন করেছে। ইতিমধ্য ৩৪ জন সুস্থ্য হয়েছে ও সংকটজনক অবস্থায় আছে ৩ জন। দেশটিতে প্রতি ১০ লক্ষে ৪১ জন আক্রান্ত হয়েছে।

জর্ডানঃ এই দেশে ২৭৪ জন আক্রান্ত হয়েছে ও ইতিমধ্য ৫ জন মৃত্যুবরন করেছে। এর মধ্য ৩০ জন সুস্থ্য হয়েছে ও ৫ জন ক্রিটিকেল অবস্থায় আছে। প্রতি ১০ লক্ষে ২৭ জন আক্রান্ত হয়েছে।

সিরিয়াঃ যুদ্ধবিধ্বস্ত এই দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১০ জন ও মৃত্যুবরন করেছে ২ জন। দেশটিতে প্রতি ১০ লক্ষে ০.৬ জন আক্রান্ত হয়েছে। এই দেশটির সাথে পাশ্ববর্তী দেশ সমূহের যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় ও বিদেশীদের আগমন না থাকায় দেশটির আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম।

লেবাননঃ এখানে মোট ৪৭৯ জন আক্রান্ত হয়েছে ও এর মধ্য মৃত্যুবরন করেছে ১২ জন। সুস্থ্য হয়েছে ৩৭ জন ও সংকটজনক অবস্থায় আছে ৭ জন। দেশটিতে প্রতি ১০ লক্ষে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬০ জন।

ফিলিস্তিনঃ এখানে আক্রান্ত হয়েছে ১৩৪ জন ও মৃত্যুবরন করেছে ১ জন। ১৮ সুস্থ্য হয়েছে ও প্রতি ১০ লক্ষে আক্রান্ত হয়েছে ২৬ জন।

০১-০৪-২০২০ ( বাংলাদেশ সময় বিকাল ৫টা পর্যন্ত)