সেমিফাইনালে খেলার সম্ভাবনা বাংলাদেশের কতটুকু?

বিডি খবর ৩৬৫ ডটকমঃ

ওয়েস্ট ইন্ডিজের সাথে বিশাল জয়ে বিশ্বব্যপী বাংলাদেশ ক্রিকেট শিবিরে চাঙ্গা ভাব চলছে। টস জিতে ফিল্ডিয়ের সিদ্ধান্ত যে সঠিক ছিল তা প্রমান করেছেন মাশরাফি বাহিনী। টসে হেরে প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ ৩২১ রান করে বাংলাদেশকে ৩২২ রানের জয়ের টার্গেট দেয়। এই টার্গেট অতিক্রম করে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল বাংলাদেশ ক্রিকেট শিবিরে। তামিম ইকবাল ও মুশফিকের আউটের পরে ফিকে হয়ে আসছিল বাংলাদেশের জয়ের সম্ভাবনা। অবশেষে সকলের আশংস্কাকে উড়িয়ে দিয়ে টাইগাররা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের বিশাল জয় উপহার দেয়। আর তখনো ৫১ বল হাতে ছিল বাংলাদেশের।

সাকিবের ৯৯ বলে ১২৪ ও লিটন দাসের ৬৯ বলে ৯৪ রানের সুবাদে এই জয় ত্বরান্বিত হয়। আর এই জয়ের মধ্য দিয়ে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বিশ্ব ক্রিকেটে টাইগারদের জাত চিনিয়ে দেন। মাশরাফি বাহিনী কি তা বিশ্বকে জানিয়ে দিয়েছে টাইগাররা। তাই বিশ্ব ক্রিকেটে এখন বাংলাদেশকে নিয়ে চলছে ব্যপক আলোচনা। সকলেই টাইগারদের সেমিফাইনালে খেলার সম্ভাবনা দেখছে। বিশাল টার্গেট তাড়া করে বাংলাদেশ বিশাল জয় পেয়েছে। বাকি একান্ন বল খেলার সুযোগ থাকলে হয়ত কাল ৩৮০ রান করতে পারতো টাইগাররা। তাই ক্রিকেট বিশ্ব বিশ্ব ক্রিকেটের এই আসরে বাংলাদেশের সামর্থ সম্পর্কে জানতে পেরেছে। বাংলাদেশকে নিয়ে তারা এখন নতুন করে ভাবছে। বাংলাদেশ এখন পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে অবস্থান করছে ৫ খেলায় ২টি জয়, ২টি হার আর একটি পরিত্যক্ত ম্যাচ দিয়ে। শ্রীলংকার সাথে খেলা পরিত্যক্ত না হলে হয়ত বাংলাদেশই জিততে পারতো।

লীগ পর্যায়ে বাংলাদেশের আরো ৪টি খেলা বাকি আছে। খেলাগুলি হবে অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের সাথে। এর মধ্য পাকিস্তান ও আফগানিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের জয়ের সম্ভাবনা টাইগারদের বর্তমান সামর্থ অনুযায়ী ৯৯%। অপরদিকে অস্ট্রেলিয়া ও ভারতের মধ্য কমপক্ষে একটি দলকে হারাবে বাংলাদেশ। এমনকি বাংলাদেশের কাছে ভারত ও অস্ট্রেলিয়া দুটি দলই হেরে যেতে পারে। এমন হিসাবে বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবনা যথেষ্ট উজ্জ্বল। বাকিটা মাশরাফি বাহিনী তাদের খেলার সামর্থ দিয়ে বিশ্ববাসীকে প্রমান করে দেখাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *