ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভুমিকম্প ও সুনামিতে ভয়াবহ ধংশযজ্ঞ

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

ইন্দোনেশিয়ার দ্বীপ সোলাওয়েসেতে ৭.৫ মাত্রার শক্তিশালী ভুমিকম্পে সৃষ্ট সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে প্রায় চারশর কাছাকাছি পৌছেছে। হতাহতের সংখ্যা আরো অনেক বাড়তে পারে বলে আসংস্কা করা হচ্ছে। ভুমিকম্পের পরে হতাহতদের উদ্ধার অভিযানের মধ্যই ৮০০ কিলোমিটার বেগে সুনামি উপকুলীয় পালো সিটিতে আঘাত আনে।

এর ফলে বহু সংখ্যক মানুষ হতাহত হয়। এ পর্যন্ত চারশ এর মত মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সুনামির পানি প্রচন্ড গতিতে পালো শহরে ঢুকে পড়ে। এই সময় পানির তুরে গাছ পালা উপড়ে পড়ে, রাস্তায় থাকা যানবাহন ভাসিয়ে নিয়ে যায় পানিতে, বাড়িঘর ভেঙ্গে ভেসে গেছে, অনেকে আত্নরক্ষার্থে বড় গাছে উঠে পড়ে। অনেক স্থানে ব্রিজ ভেসে গেছে সুনামির তোড়ে।

সুনামির পর ভুমিধ্বসের কারনে পালো শহরের সাথে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। উপকুলে লাশ ভেসে আসছে। অনেক হাসপাতালও সুনামিতে ভেসে গেছে। হতাহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। কিন্তু হাসপাতালেও ঠাই হচ্ছে না হতাহতদের। অনেক যায়গায় হাসপাতালের বাহিরে খোলা আকাশের নীচে আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। পালো শহরে প্রায় ৩ লক্ষ ৫০ হাজার মানুষ বাস করে।

দ্বীপটির আরেক শহর ডুঙ্গয়ালার অবস্থা আরো ভয়াবহ। তবে সেখানকার প্রকৃত অবস্থা জানা যাচ্ছে না ভুমিকম্প ও সুনামিতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবার কারনে। এই শহরটিতে প্রায় ৩ লক্ষ মানুষ বসবাস করে। দ্বীপটির উদ্ধার কর্মীরা উদ্ধার তৎপরতা চালিয়ে যচ্ছে।

ভুমিকম্প উত্তর সুনামি ৮০০ কিলোমিটার বেগে ইন্দোনেশিয়ার সোলাওয়েসের উপকুলীয় পালো সিটিতে আঘাত আনে।

Posted by বিডি খবর তিনশতপয়ষটি ডটকম on Saturday, September 29, 2018

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *