টাইগারদের এশিয়াকাপে ফাইনাল খেলা ছিল প্রত্যাশিত

স্পোর্টস ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

ইনজুরী সমস্যা নিয়ে এবার টাইগাররা এশিয়াকাপে অংশ নিয়েছে। দলের নির্ভরযোগ্য অলরাউন্ডার সাকিব আল হাসান আগে থেকেই আঙ্গুলের সমস্যার কারনে খেলতেই চাচ্ছিলেন না এশিয়াকাপে। নির্বাচকদের চাপে তিনি খেলতে বাধ্য হন। গ্রুপ পর্বের দুটি ও সুপার ফোরের দুটি খেলায় তিনি খুব একটা সুবিদা করতে পারেননি। সুপার ফোরের পাকিস্তানের বিপক্ষে গতকাল তিনি খেলেননি। আঙ্গুলের সমস্যার কারনে ব্যাট ধরাও সমস্যা হচ্ছিল তার। ইতিমধ্যই তিনি দেশে ফিরে এসেছেন।

অপরদিকে গ্রুপ পর্বে শ্রীলংকার বিপক্ষে খেলার সময় বাম হাতের কব্জিতে বল লেগে মারাত্নকভাবে আহত হন তামিম ইকবাল। দেশের সেরা ওপেনিং ব্যাটসম্যান তিনি। তার হাতে অস্ত্রোপচার করতে হবে সেই জন্য তিনি ইতিমধ্যই লন্ডন রওনা হয়ে গেছেন। নির্ভরযোগ্য অপেনিং ব্যাটসম্যান তামিমকে ছাড়া অপেনিংয়ে বেশ সমস্যা হচ্ছিল। এশিয়া কাপ-১৮ এর প্রতিটি খেলায়ই শুরুতেই ২/৩টি উইকেট পতনে চাপে পড়ে টাইগাররা।

এই অবস্থায় শক্তিশালী পাকিস্তান দলের বিপক্ষে টস জিতে সুপার ফোরের শেষ খেলায় ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরুতেই বরাবরের মত ৩ উইকেট হারিয়ে ফেলে চাপে পড়ে বাংলাদেশ। মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের দৃড়তায় এই চাপ কাটিয়ে উঠে টাইগাররা। এই জুটি দলকে একটি শক্ত অবস্থানে দাড় করায়। এই জুটি আউট হবার পর আর কোন ব্যাটসম্যান সুবিদা করতে পারেন নি। ইমরুল কায়েস, মোহাম্মদউল্লাহসহ অন্যরা তেমন প্রতিরোধ গড়তে পারেননি পাকিস্তানের বিপক্ষে। ৩৫ ওভার খেলা শেষে এক পর্যায়ে ধারা ভাষ্যকাররা বলতেছিলেন বাংলাদেশের সম্ভাব্য রান হবে ২৭০ থেকে ২৮০। কিন্ত ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা থেমে যায় ২৩৯ রানে। ৭ বল বাকি থাকতেই টাইগাররা সব কটি উইকেট হারায়।

অপরদিকে ব্যাট করতে নেমে শুরতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। সোয়েব মালিক ও ইমামের দৃড়তায় পাকিস্তান প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলে। বাংলাদেশের বলাররাও সমান  তালে চাপে রাখে পাকিস্তানের ব্যাটসম্যানদের। শেষমেষ ৯ উইকেট  হারিয়ে ৫০ ওভারে ২০২ রান করে পাকিস্তান। ফলে পাকিস্তানের বিরুদ্ধে ৩৭ রানের জয় পায় টাইগাররা। এই জয়ে বলাররা অবদান রাখেন সবচেয়ে বেশী। তবে এই জয় প্রত্যাশিতই ছিল।

সুপার ফোরে প্রত্যেক দল একে অপরের সাথে ৩টি করে ম্যাচ খেলে। ৩ খেলায় ভারত ২টিতে জয় ও একটিতে ড্র করে ৫ পয়েন্ট অর্জন করে। বাংলাদেশ সমসংখ্যক খেলায় ২টি জয় ও একটিতে পরাজয় পেয়ে ৪ পয়েন্ট অর্জন করে। পাকিস্তান ৩ খেলায় ১টিতে জয় ও দুটিতে হেরে ২ পয়েন্ট পায়। অপরদিকে আফগানিস্তান ৩ খেলায় দুটিতে পরাজয় ও একটিতে ড্র করে ১ পয়েন্ট অর্জন করে। ফলে আগামীকাল দুবাইয়ে ভারতের বিপক্ষে ফাইনাল খেলবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *