ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় ২ শিশু নিহত

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় দুই শিশু নিহত হয়েছে। ইয়েমেনের সাদা প্রদেশে সৌদি জোট এই বিমান হামলা চালায়। এই হামলা এমন সময় চালানো হল যখন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি দল ইয়েমেনের রাজধানী সানায় শান্তি আলোচনা করতে অবস্থান করছে। হামলার পর উদ্ধারকারী দল তাদের একটি ভবনের ধ্বংস স্তুপের ভিতর থেকে মৃত অবস্থায় বের করে আনে। নিহতদের একজনের নাম নাবিল (৩) ও একটি নবজাত মেয়ে শিশু সামুদ।

ইয়েমেনে সৌদি সমর্থিত সরকার ও হুতি বিদ্রোহীদের মধ্য মধ্য বেশ কয়েক বছর যাবৎ যুদ্ধ চলে আসছে। আর এই যুদ্ধে জাতিসংঘের হিসাব অনুযায়ী প্রায় ১০০০০ মানুষ প্রান দিয়েছে। প্রকৃতপক্ষে এই সংখ্যা আরো অধিক বলে ধারনা করা হয়। সৌদি-ইউএই জোট এই পর্যন্ত ইয়েমেনে ১৬০০০ বারের মত হামলা চালিয়েছে। এই হামলাগুলি বেশীর ভাগ ক্ষেত্রেই সাধারন মানুষ ও তাদের স্থাপনার ওপর করা হয়েছে। সৌদি জোটের হামলা থেকে হাসপাতাল, স্কুল, কলেজ এমন কি ধর্মীয় প্রতিষ্ঠানও বাদ যায়নি।

ভৌগলিকভাবে সৌদি আরবের পাশে থাকা দরিদ্র এই দেশটিতে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ইয়েমেনে শিশুরা পুষ্টিহীনতায় ভুগছে। সেখানে চরম খাদ্যের অভাব দেখা দিয়েছে। দেশটি সৌদি জোটের হামলার কারনে ধ্বংসস্তুপে পরিনত হয়েছে। এই অবস্থার পরিপেক্ষিতে জাতি সংঘের একটি বিশেষ প্রতিনিধি দল শান্তি আলোচনার জন্য এখন ইয়েমেনের রাজধানী সানায় অবস্থান করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *