আসামে আজ ন্যাশনাল রেজিস্টার্ড সিটিজেন ‘এন আর সি’ র তালিকা প্রকাশ করা হবে

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

আসামে আজ ন্যাশনাল রেজিস্টার্ড সিটিজেন (এন আর সি) লিস্ট প্রকাশ করা হবে। তাতে সংষ্কায় রয়েছে রাজ্যটির ১ কোটি ৩৯ লক্ষ মানুষ। প্রায় ৭০ বছর পর এই লিস্ট তৈরী করা হয়েছে। এর আগে ১৯৫০ সালে ন্যাশনাল রেজিস্টার্ড সিটিজেন লিস্ট তৈরী করা হয়েছিল রাজ্যটিতে। তবে গত ডিসেম্বর মাসে একটি প্রাথমিক লিস্ট তৈরী করা হয়েছিল। সেই লিস্টে আসাম রাজ্যে বসবাসকারী ১ কোটি ৩৯ লক্ষ মানুষ বাদ পড়েছিল এই ন্যাশনাল রেজিস্টার্ড সিটিজেন তালিকা থেকে। আর এই বাদ পড়াদের অধিকাংশই ছিল মুসলিম। ১৯৭১ সালের ২৪শে মার্চের পরে যারা আসামে গেছে তারা সকলেই ভারতের নাগরিকত্ব হারানোর সংষ্কায় রয়েছে।

বিশেষ করে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর থেকে যে সমস্ত মানুষ বাংলাদেশ থেকে আসামে গিয়ে বসবাস করছে তারা ভারতের নাগরিকত্ব হারাবে। তবে ১৯৭১ সালের ২৪শে মার্চের পূর্বেও যারা তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে ভারতে বসবাস করছে তাদের অনেকেই গত ডিসেম্বর মাসে যে তালিকা হয়েছিল সেই তালিকা থেকে বাদ পড়েছিল। পরে যারা আইনি প্রক্রিয়ার মাধ্যমে প্রমান করতে পারবে যে তারা ১৭৭১ সালের ২৪শে মার্চের আগে থেকেই ভারতে বসবাস করছে তারা আবার নাগরিকত্ব ফিরে পাবে। তবে নাগরিকত্ব ফিরে পাওয়ার এই আইনি প্রক্রিয়াটি বেশ জটিল।

আজ সোমবার সকাল ১০টায় এই তালিকা প্রকাশ করার কথা রয়েছে। তালিকাটি প্রকাশ হলে রাজ্যে জুড়ে বিশৃংঙ্খলা হওয়ার সম্ভাবনা থাকায় আসামে রেড এলার্ট জারি থাকবে আজ। তালিকাটি প্রকাশ হলে বাদ পড়া নাগরিকগন ষ্টেটলেস হয়ে পড়বে। রাজ্যের আড়াই হাজার সেবাদান কেন্দ্র থেকে তালিকায় নাম আছে কিনা তা দেখা যাবে। এ ছাড়াও মোবাইল এসএমএসের মাধ্যমেও তালিকায় নাম আছে কিনা তা জানা যবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *