মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়-মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, এই মুহূর্তে চাকুরীতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়। চাকুরীতে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষন ও এই বিষয়ে মুক্তিযুদ্ধ মন্ত্রনালয়ের সাম্প্রতিক কার্যক্রম নিয়ে আজ সচিবালয়ের তথ্য মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

আপিল বিভাগের এক আদেশে চাকুরীতে মুক্তিযুদ্ধ কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে মেধা তালিকা থেকে তা পূরন করার সুযোগ থাকলেও মুক্তিযোদ্ধা কোটা ৩০% সংরক্ষনের বাধ্যবাধকতা আছে। তাই আপিল বিভাগের এই আদেশ পাশ কাটিয়ে অন্য কিছু করার সুযোগ নাই। তাহলে আইন অবমাননার শামিল হবে বলে তিনি মনে করেন।

মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে আইনগত বাধ্যবাধকতা থাকায় আদালতের আদেশে যতক্ষণ না পরিবর্তন আসছে, ততক্ষণ এর ব্যত্যয় ঘটানোর সুযোগ নেই। এক্ষেত্রে সরকার যদি আপিল বিভাগে রিভিউ পিটিশন করে ও আদালত যদি সরকারের পক্ষে রায় দেয় তা হলে মুক্তিযোদ্ধা কোটায় পরিবর্তন আনা সম্ভব। অন্যথায় আপিল বিগাগের রায় বহাল থাকা অবস্থায় মুক্তিযোদ্ধা কোটা পরিবর্তনের কোন সুযোগ নেই। আদালতের রায়ের কপি আজ কোটা সংস্কারে গঠিত পর্যালোচনা কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে মন্ত্রী জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *