কোটা সংস্কার নিয়ে বিএনপির বক্তব্য

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

কোটা সংস্কারের দাবিতে সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়লে সোমবার বিএনপির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এই ব্যপারে বিএনপির বক্তব্য তুলে ধরা হয়। বিএনপির নয়া পল্টনের কেন্দ্রীয় অফিসে অনুষ্ঠিত এই বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, বিএনপি ক্ষমতায় গেলে কোটা ব্যবস্থার বৈষম্য দূর করা হবে। তিনি বলেন, মুক্তিযোদ্ধা, নারী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা রাখার পক্ষে বিএনপি।

ফাইল ফটো

চলমান কোটা ব্যবস্থা অনুযায়ী সরকারী চাকুরীতে মোট ৫৬% কোটা রয়েছে। এর মধ্য মুক্তিযোদ্ধা ৩০%, নারী ১০%, জেলা কোটা ১০%, ক্ষুদ্র নৃ-গোষ্টী ৫% ও প্রতিবন্ধী ১%। এর মধ্য মুক্তিযোদ্ধা, নারী ও ক্ষুদ্র নৃ গোষ্টী মিলিয়ে হয় হয় ৪৫%। সংবাদ সম্মেলনের বক্তব্য অনুযায়ী বিএনপি ক্ষমতায় গেলে এই ৪৫% কোটা তারা রাখবেন। এর পরে বাকী থাকে ১১% কোটা। এর মধ্য ১০% জেলা কোটা ও ১% প্রতিবন্ধী কোটা। সংবাদ সম্মেলনে মির্জা ফখরুলের বক্তব্য অনুযায়ী বিএনপি ক্ষমতায় গেলে এই ১১% কোটা তারা রাখবেন না।

অপরদিকে কোটা সংস্কার নিয়ে গড়ে উঠা আন্দোলনকারীদের দাবি, কোটা ব্যবস্থা ৫৬% থেকে নামিয়ে ১০% মধ্য নিয়ে আসতে হবে। আর এই দাবি কেউ বুজে আবার কেউবা না বুজে, কেউবা অন্য কোন মতলব নিয়ে কোটা সংস্কারের দাবিতে ঝাপিয়ে পড়েছে। এর এর পিছনে আওয়ামীলীগ বিরোধী যোগসূত্র আছে বলে বিশ্লেষকরা ধারনা করছেন। আর এই জন্যই এই আন্দোলন এতো গতি পেয়েছে ও আন্দোলনকে ঘিরে সহিংস্রতা হয়েছে। এর পিছনে বৃহৎ শক্তি কাজ করছে সরকারকে বেকায়দায় ফেলার জন্য। আবার সরকার বিরোধী গোষ্টী চাচ্ছে এই আন্দোলনকে নিয়ে শাহবাগে গনজাগরন মঞ্চের আদলে একটা ফ্লাটফর্ম তৈরী করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *