বুথিডং থেকে আরও ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশের পথে

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

মিয়ানমারের রাখাইন রাজ্যের বুথিডং থেকে আরও ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আসার জন্য রওনা দিয়েছে। মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র দি নিউ লাইট অব মিয়ানমার এই তথ্য দিয়েছে। মিয়ানমার নিরাপত্তা বাহিনী বাংলাদেশে সীমান্তের কাছে বিভিন্ন পয়েন্টে এসব রোহিঙ্গাদের দলবদ্ধ অবস্থায় পেয়েছে।

মিয়ানমারের সেনাবাহিনী পত্রিকাটিকে বলেছে, এই রোহিঙ্গারা সেনাবাহিনীকে বলেছে যে, বুথিডং ও মংডুতে থাকতে ভয় পাচ্ছে তারা। কারন তাদের অধিকাংশ আত্নীয়-স্বজন ইতিমধ্যেই বাংলাদেশে চলে গেছে। রোহিঙ্গারা সেখানে খাদ্য ও থাকার সংস্থান করতে পারতেছেন না। ফলে তাদেরকে সেখানে না খেয়ে মরতে হচ্ছে।

তবে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের নিক পেরি আজ মঙ্গলবার এক টুইট বার্তায় জানিয়েছেন, বাংলাদেশে সীমান্তের কাছাকাছি আজও আগুন দেখা গেছে। পালানো রোহিঙ্গারা বলছেন এখনও তাদের ঘরবাড়িতে আগুন দেওয়া হচেছ।

এদিকে বিপুল সংখ্যক রোহিঙ্গা যখন বুথিডং থেকে পালিয়ে আসার চেষ্টা করছে ঠিক সে সময়ে মিয়ানমার বুথিডংএ বিপুল সৈন্য সমাবেশ ঘটিয়েছে। সেনারা বলছে, তারা গোয়েন্দা সূত্রে খবর পেয়েছে আরসা আবারও সেনাদের ওপর হামলার প্রস্তুতি নিচ্ছে। মিয়ানমারের সেনারা বলছে, ১০-১৯ই অক্টোবরে এই হামলা হতে পারে। আর সে জন্যই সেনারা বুথিডং ও মংডুতে বাড়তি নিরাপত্তা দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *