মানুষের জন্য নয়, যত কান্না বাঘের জন্য-হাসিনা

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

মানুষের জন্য কোনও দুঃখ নেই, মানুষের জন্য কোনও কান্না নাই, মানুষের ভালোমন্দ দেখার দরকার নাই, সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগারের জন্য তারা কাঁদছে। রামপাল নিয়ে যাঁরা আন্দোলন করছেন তাঁদেরকে অনুরোধ করব, তারা যেন সুন্দরবনে যান, রয়েল বেঙ্গলের সঙ্গে দেখা করে জিজ্ঞেস করুন, তাদের কোনো অসুবিধা হচ্ছে কিনা। শনিবার চট্টগ্রামে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) ৫৭তম জাতীয় সম্মেলনে রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরোধীদের উদ্দেশ্যে উপরোক্ত মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Rampal
রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরোধিতা করে আন্দোলনকারীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, যারা ঢাকায় বসে আন্দোলন করেন, তারা কিন্তু জীবনেও কখনও রামপালে যাননি। তারা যদি সেখানে একটু ঘুরে আসেন, যে কতদূর ওখান থেকে সুন্দরবন। আমি তো বলব, রামপালে গিয়ে ওখান থেকে যদি তারা পদযাত্রা শুরু করেন সুন্দরবন পর্যন্ত, তাহলে জানতে পারবেন যে সুন্দরবন কতদূর।

শেখ হাসিনা আরো বলেন……

রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে কিছু মানুষ আন্তর্জাতিক স্তরে অপপ্রচার চালাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী তারা যে এটা প্রচার করে বেড়াচ্ছে যে সুন্দরবন ধ্বংস হবে। রামপাল বিদ্যুৎকেন্দ্র রামপালে হচ্ছে, এটা কিন্তু সুন্দরবনে হচ্ছে না। আর সুন্দরবন সেখান থেকে ১৪ কিলোমিটার দূরে পশুর নদীর তীরে। সুন্দরবনের যে অংশ ওয়ার্ল্ড হেরিটেজ, রামপাল বিদ্যুৎকেন্দ্র হচ্ছে সেখান থেকে ৬৫ কিলোমিটার দূরে। কাজেই সেখানে কোনো ক্ষতি হবার সম্ভাবনা নেই।

sundarbans

মাত্র কিছুদিন আগে প্রায় এক হাজার মেট্রিকটন কয়লাবাহী একটি জাহাজ সুন্দরবনের কাছে ডুবে গেছে। যারা রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে এত দুশ্চিন্তায় ভুগছেন এবং আন্দোলন করছেন আমি তাদেরকে জিজ্ঞেস করব, এই যে এক হাজার মেট্রিকটন কয়লা যে জলে ডুবে গেল, তাতে ওই এলাকায় কতটুকু ক্ষতি হয়েছে পরিবেশের। সেই ব্যাপারে তারা সেখানে গিয়েছেন কিনা, দেখেছেন কিনা বা ওটা নিয়ে কোন যাচাই করেছেন কিনা। তাদের তো যাওয়া উচিত, কিন্তু তারা সেখানে যাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *