তাসকিন আহমেদ ও আরাফাত সানীর বোলিং অ্যাকশন বৈধ

স্পোর্টস ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বাংলাদেশের আলোচিত দুই ক্রিকেটার তাসকিন আহমেদ ও আরাফাত সানির বোলিং অ্যাকশন বৈধ বলে ঘোষণা করেছে । ফলে আন্তর্জাতিক ক্রিকেটে বল করার ক্ষেত্রে তাদের ওপর আরোপিত সকল বাধা দূর হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, এই দুজন ক্রিকেটারের বোলিং একশন নিয়ে আম্পায়ারদের যদি ভবিষ্যতে কোন সন্দেহ হয় তাহলে তারা কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে পারবেন। তাসকিন ও আরাফাতের বোলিং অ্যাকশন পরীক্ষা করে দেখার পর আইসিসি শুক্রবার এক বিবৃতিতে তাদের বোলিংকে বিধিসম্মত বলে ঘোষণা করেছে। এই দু’জন ক্রিকেটারই এখন আন্তর্জাতিক ক্রিকেটে আবার বল করা শুরু করতে পারবেন।আর এই সিদ্ধান্ত এখন থেকেই কার্যকর হবে।

taskin-ahmed

তাসকিন ও আরাফাতের বোলিং নিষিদ্ধ থাকায় এমাসে আফগানিস্তানের সাথে সিরিজে বাংলাদেশ দলে তাদেরকে রাখা হয়নি। কিন্তু দলে একটি জায়গা ফাঁকা রাখা হয়েছিলো তারা ক্লিয়ারেন্স পেয়ে মাঠে ফিরে আসবেন এই আশায়। ব্রিসবেনে ন্যাশনাল ক্রিকেট সেন্টারে আরাফাত ও তাসকিনের বোলিং অ্যাকশন ৮ই সেপ্টেম্বর সবশেষ পরীক্ষা করে দেখা হয়। পরীক্ষার পর বলা হয়েছে, বল করার সময় এই দু’জন বোলারের কনুই যতোটুকু বেঁকে যায় সেটা ১৫ ডিগ্রির নিচে যা আইসিসির বোলিং অ্যাকশনের সংজ্ঞা অনুযায়ী বৈধ।২০১৬ সালের মার্চ মাসে ভারতের ধরমশালায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডস ও বাংলাদেশের ম্যাচের সময় এই দু’জনের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলা হইয়েছিল।

arafat-sunny

তারপরে সে সময় চেন্নাইতে তাদের বোলিং অ্যাকশন পরীক্ষা করে দেখা হয়। সেই পরীক্ষায় তারা উত্তীর্ণ হতে ব্যর্থ হন।ফলে কদিন পরেই আইসিসি তাসকিন ও আরাফাতের বোলিংকে নিষিদ্ধ ঘোষণা করে।আর ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে এই দু’জনের বোলিং নিষিদ্ধ হওয়ার পর বাংলাদেশে তার ব্যাপক সমালোচনা হয়েছিলো। বাংলাদেশ ক্রিকেট বোর্ড এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করলে জুডিশিয়াল কমিশনার সেই নিষেধাজ্ঞা বহাল রাখে। এরপর আরাফাত ও তাসকিন দু’জনেই বোলিং অ্যাকশন ঠিক করতে  প্রচুর পরিশ্রম করেছেন। ত্রুটি শোধরাতে তাদেরকে সাহায্য করেছে বাংলাদেশ ক্রিকেট কর্তৃপক্ষও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *