ফ্রান্সের সৈকতে বুরকিনি পরে রোষানলে একজন মুসলিম নারী

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

জয়নাব আলসেল নামে অস্ট্রেলিয়ার একজন মুসলিম নারী বলেছেন, বুরকিনি পরার কারণে ফ্রান্সের একটি সমুদ্র সৈকত থেকে তাকে কিভাবে তাড়িয়ে দেওয়া হয়েছিলো। ২৩ বছর বয়সের এই তরুনী মেডিকেলের ছাত্রী।
অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, ইউরোপের মুসলিম নারীদের প্রতি সংহতি জানাতে তিনি ইউরোপ সফর করতে এসেছিলেন এবং তখনই এই ঘটনাটি ঘটেছে। চ্যানেল সেভেনে এরকম একটি ভিডিও ফুটেজও প্রচার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে স্থানীয় লোকজন তাকে সমুদ্র সৈকত থেকে তাড়িয়ে দিচ্ছেন।তারা বলছেন, তিনি যদি সৈকত থেকে চলে না যান তাহলে তারা পুলিশ ডাকবেন বলে সাশিয়েছেন।
উল্লেখ্য দক্ষিণ ফ্রান্সের উপকূলীয় কয়েকটি শহরে এই বুরকিনি নিষিদ্ধ করা হয়েছিলো। পরে উচ্চতর আদালত এই নিষেধাজ্ঞাকে অবৈধ ঘোষণা করে।ওই সব শহরের মেয়ররা এই আইনটি করেছিলেন। তারা বলছেন, পুরো শরীর ঢেকে রাখা সাঁতারের এই পোশাকটি ইসলামের একটি প্রতীক এবং গত জুলাই মাসে নিসে সন্ত্রাসী হামলার পর এই পোশাকটি উস্কানিমূলক হতে পারে।
মিস আলসেল বলছেন, তিনি তার পরিবারকে নিয়ে সেখানে বেড়াতে গিয়েছিলেন ফ্রান্সে মুসলিম নারীরা কি অবস্থার মধ্যে আছেন সেটা দেখতেই ।” আমাদের উদ্দেশ্য ছিল এই নারীরা যাতে স্বাভাবিক জীবন যাপন করতে পারে সেজন্যে তাদেরকে সহযোগিতাও করাও । চ্যানেল সেভেন টেলিভিশনে ভিডিও ফুটেজটি প্রচার করা হয় রবিবার রাতে।ফুটেজটিতে দেখা যায় একজন পুরুষ বুরকিনি পরিহিত অস্ট্রেলিয়ান এই মুসলিম নারীকে সমুদ্র সৈকত থেকে চলে না গেলে পুলিশ ডাকার হুমকি দিচ্ছেন। তার প্রতি নেতিবাচক ইঙ্গিত করতে দেখা গেছে সৈকতে উপস্থিত অন্যান্যদেরকেও।খবরঃবিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *