মালয়েশিয়া যেতে রিক্রুটিং এজেন্সিকে টাকা না দেয়ার আহ্বান মন্ত্রীর

সম্প্রতি মন্ত্রীর জর্দান সফরের বিস্তারিত তুলে ধরতে  সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

Nurul Islam BSc

মালয়েশিয়া গত ১৯ ফেব্রুয়ারি বিদেশী শ্রমিক নেয়ার উপর আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ করে । কিন্তু গত কয়েক মাস ধরে কয়েকটি রিক্রুটিং এজেন্সির সিন্ডিকেট মালয়েশিয়া পাঠানোর নাম করে লোকজনের কাছ থেকে বিপুল অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। এ বিষয়ে জানত চাইলে মন্ত্রী বলেন, আমরা ৭৫৭টি রিক্রুটিং এজেন্সির তালিকা পাঠিয়েছি যারা শ্রমিক রফতানি করবে। শ্রমিক রফতানির ব্যাপারে কোনো সিন্ডিকেট করার সুযোগ দেয়া হবে না।

মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে এখনো অন্ধকারে রয়েছে সরকার। কারণ মালয়েশিয়ার বাজার উন্মুক্ত করা ব্যাপারে দেশটির সরকার নির্দিষ্ট করে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। বুধবার মন্ত্রণালয়ের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ একথা জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি মালয়েশিয়া যাওয়ার জন্য রিক্রুটিং এজেন্সিকে টাকা না দেয়ার আহ্বান জানিয়েছেন।এ সময় মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিক বেগম শামসুদ্দিন নাহার উপস্থিত ছিলেন।

সম্প্রতি সৌদি আরব বাংলাদেশ থেকে জনশক্তি রফতানির নিষেধাজ্ঞা তুলে দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, ‘সৌদি আরবে অর্থনৈতিক মন্দা কাটছে।সৌদি আরব, জর্দান ও লেবাননে বাংলাদেশের নারী কর্মীদের উপর নিপীড়নের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকার এ বিষয়ে আরো নজরদারি বাড়াবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *