শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের উদ্ভোধন করেছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

পৃথিবীর সবচেয়ে বড় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের যাত্রা শুরু হয়েছে ঢাকায়। ঢাকা মেডিকেলের পাশে চানখারপুলে এটি অবস্থিত। এর নাম রাখা হয়েছে শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউট হাসপাতাল। আজ সকাল এগাড়টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ইন্সটিটিউটের উদ্ভোধন করেন। ১৮ তলা বিশিষ্ট এই বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটটি ঢাকা মেডিকেলের দক্ষিনে লাগোয়া।

আগুনে পুড়া রোগীরা এই হাসপাতালে বিশ্বমানের সেবা পাবেন। এই প্রতিষ্ঠানটি বিশ্বের বার্ন ইউনিটগুলির মধ্য সর্ববৃহৎ। বাংলাদেশে বছরে প্রায় ১০ লক্ষ মানুষ আগুনে পুড়ে। পৃথিবীর আর কোথাও সরকারী খরচে এত কম মূল্যে আগুনে পুড়া রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হয় না। আর বাংলাদেশে প্রতি ১.৫ কোটি মানুষের জন্য মাত্র একজন প্লাস্টিক সার্জন আছে। এই ইন্সটিটিউটে প্লাস্টিক সার্জন তৈরী করা হবে। এরা পরে আগুনে পুড়া রোগীদের প্রয়োজন হলে প্লাস্টিক সার্জারি করবে।

এই ভবনটিতে রয়েছে ৩টি ইউনিট-একদিকে বার্ন ইউনিট, অন্যদিকে রয়েছে প্লাস্টিক সার্জারি ইউনিট। আর একটি একাডেমিক ইউনিটও রয়েছে। ৫০০ শয্যা, ২০টি ইনটেনসিভ কেয়ার ইউনিট ও ১২টি অপারেশন থিয়েটার রয়েছে এই হাসপাতালটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *