বার কাউন্সিল নির্বাচনে ভোট গ্রহন চলছে

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

বার কাউন্সিল নির্বাচনে সারা দেশে ভোট গ্রহন চলছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে এই নির্বাচন। মোট ১৫ সদস্য বিশিষ্ট বার কাউন্সিলে ১৪ জন সদস্য সরাসরি ভোটে নির্বাচিত হন।  এবারের নির্বাচনে মোট ৪৩৮৮৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ঢাকাসহ সারা দেশে ৭৮টি কেন্দ্রে এই ভোট গ্রহন চলছে।

বার কাউন্সিল নির্বাচনে সারা দেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে ৭ জন এবং দেশের সাতটি অঞ্চলের স্থানীয় আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরো ৭ জন নির্বাচিত হয়ে থাকেন। পদাধিকার বলে রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমান কমিটির ১৪ জন নির্বাচিত সদস্যের মধ্য ১০ জন ছিলেন আওয়ামীলীগ সমর্থিত। তাই বর্তমান কমিটির নেতৃত্বে ছিল আওয়ামীপন্থীদের হাতে। এবারের নির্বাচনে ২টি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করতেছে। বর্তমান কমিটির ভাইস চেয়ারম্যান এডভোকেট আব্দুল বাসেদ মজুমদারের নেতৃত্বে আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে একটি প্যানেল। অপরদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী ঐক্য প্যা‌নেলের নেতৃত্ব দিচ্ছেন সাবেক এটর্নি জেনারেল মোহাম্মদ আলী।

আওয়ামী আইনজীবী পরিষদের পরিষদের প্যানেল থেকে সাধারণ আসনে প্রার্থীরা হলেন আব্দুল বাসেদ মজুমদার, ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, শ ম রেজাউল করীম, জেড আই খান পান্না ও পরিমল চন্দ্র গুহ। এই প্যানেল থেকে সাতটি আঞ্চলিক সদস্য পদে আছেন- এ গ্রুপ থেকে কাজী নজিবুল্লাহ হিরু, বি গ্রুপ থেকে মো. কবির উদ্দিন ভূঁইয়া, সি গ্রুপ থেকে ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, ডি গ্রুপ থেকে এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, ই গ্রুপ থেকে পারভেজ আলম খান, এফ গ্রুপ থেকে মো. ইয়াহিয়া ও জি গ্রুপ থেকে মো. রেজাউল করিম মন্টু।

বিএনপি ও সমমনা সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের সাধারণ সদস্য প্রার্থীরা হলেন- সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফজলুর রহমান, তৈমূর আলম খন্দকার, বোরহানউদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, মো. আব্বাস উদ্দিন ও আসিফা আশরাফী পাপিয়া। এই প্যানেল থেকে অঞ্চলভিত্তিক সদস্য পদে এ গ্রুপ থেকে মো. মহসীন মিয়া, বি গ্রুপ থেকে বাধন কুমার গোস্বামী, সি গ্রুপ থেকে শেখ মোখলেসুর রহমান, ডি গ্রুপ থেকে মো. দেলোয়ার হোসেন চৌধুরী, ই গ্রুপ থেকে এস আর ফারুক ও এফ গ্রুপ থেকে মো. ইসহাক।

নির্বাচিত ১৪ জন সদস্যের মধ্যে সংখ্যা গরিষ্টের মতামতের ভিত্তিতে বার কাউন্সিলের একজন ভাইস চেয়ারম্যান মনোনীত হবেন। আর পদাধিকার বলে রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল হবেন বার কাউন্সিলের প্রেসিডেন্ট। উভয় প্যানেলের নেতারাই জয়ের আশাবাদ ব্যক্ত করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *