যে কারনে লন্ডনে যেয়েও আওয়ামীলীগ সম্মেলনে অংশ গ্রহন করেনি

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এবং রাজনৈতিক সংকট নিয়ে এক সংলাপ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য লন্ডনে যেয়েও তাতে যোগ দেয়নি। এ নিয়ে চলছে নানা ধরনের আলোচনা। এসেও শেষ পর্যন্ত যোগ দিল না কেন আওয়ামীলীগ?

তারই কারন ব্যাখ্যা করলেন শেখ হাসিনার উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেন, এটি ব্রিটিশ পার্লামেন্টের আয়োজিত কোন সংলাপ ছিল না জানতে পারার পরই তারা সেই সংলাপ বর্জন করেন। হাউজ অব লর্ডসের স্বতন্ত্র সদস্য লর্ড অ্যালেক্সান্ডার কার্লাইলের ব্যক্তিগত উদ্যোগে সংলাপটি হয়। এটি ব্রিটিশ পার্লামেন্টের আয়োজনে কোন সংলাপ ছিলনা। তিনি বলেন যদি জয়েন্ট কমিটির উদ্যোগে হতো তাহলেও তারা অংশ নিতেন। পরে সংলাপের ধরন দেখে মনে হয়েছে এটি একটি ফরমায়েসী সংলাপ।

মসিউর রহমানের নেতৃত্বে আওয়ামীলীগের একটি প্রতিনিধিদল এই অনুষ্ঠানে যোগ দিতে লন্ডনে যায়। দলটিতে অন্যরা ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা: দিপু মনি। এই সংলাপে আমির খসরু মাহমুদ চৌধুরী বিএনপির একটি প্রতিনিধিদলও অংশ নেয়। সংলাপে বিএনপি প্রতিনিধিরা বলেছেন, শেখ হাসিনার অধীনে নির্বাচন সুষ্ঠ হবেনা। পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মসিউর রহমান বলেন নির্বাচন কার অধীনে হবে তা সংবিধানেই লেখা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *