বোকো হারামের কবলমুক্ত ৮২ নাইজেরিয় কিশোরী

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

নাইজেরিয়ায় বোকো হারাম জঙ্গিরা তাদের কাছে আটক ৮২ জন ছাত্রীকে মুক্তি দিয়েছে। ২০১৪ সালে তাদের অপহরণ করা হয়েছিল। তার পরিবর্তে অবশ্য নাইজেরীয় সরকারের কাছে বন্দী বোকো হারাম জঙ্গিদের মুক্তি দেওয়া হয়েছে। সরকারের প্রতিনিধিরা প্রায় ৬ মাস ধরে জঙ্গিদের সঙ্গে এই নিয়ে আলোচনা চালাচ্ছিলেন। তিন মাস আগে বন্দী প্রত্যর্পণে রাজি হয় বোকো হারাম জঙ্গিরা। তবে কতজন জঙ্গিকে মুক্তি দেওয়া হয়েছে নাইজেরিয় সরকারের পক্ষ থেকে তা জানানো হয়নি। সরকার তা গোপন রেছেছে।


রবিবার বিশেষ নিরাপত্তা বাহিনী বন্দী প্রত্যর্পণের পরে ৮২ জন কিশোরীকে জঙ্গিদের হাত থেকে মুক্ত করে আবুজায় নিয়ে আসে বলে জানা যায়। প্রেসিডেন্ট মুহম্মাদু বুহারি এর জন্য সুইস সরকারের বিশেষ নিরাপত্তা এজেন্সি এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটিকে এই কাজে সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়েছেন। সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে ক্যামেরুন সীমান্তে বানকির কাছে জঙ্গীরা অপহৃত ৮২ জন ছাত্রীকে মধ্যস্থাকারীদের হাতে তুলে দেয়। শনিবারই সেখান থেকে তাদের নিকটবর্তী সেনা ছাউনিতে নিয়ে আসা হয়েছে।


উল্লেখ্য ২০১৪ সালে বোকো হারাম জঙ্গিরা ২৭৬ জন স্কুল ছাত্রীকে অপহরণ করেছিল। তারা সকলেই বোর্ড পরীক্ষায় বসার প্রস্তুতি নিচ্ছিল। তাদের মধ্যে ৫৭ জন ছাত্রী কিছুদিন পরেই জঙ্গিদের নজর এড়িয়ে পালিয়ে আসতে সক্ষম হয়। ২১৯জনকে আটকে রেখেছিল তারা। বোকো হারাম জঙ্গিরা ২০০৯ থেকে এপর্যন্ত প্রায় ২০ হাজার নাইজেরীয়কে হত্যা করেছে । তারা কয়েক হাজার নাইজেরীয় মহিলা ও শিশুকে অপহরণ করেছে। সুত্রঃআজকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *