মিয়ানমারের তদন্ত কমিশন রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রমাণ পায়নি

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

মিয়ানমারের সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিশন রাখাইন প্রদেশের মংডুতে কোন ধরনের গণহত্যা বা ধর্মীয় নিপীড়নের অভিযোগের সত্যতা পায়নি বলে জানিয়েছে।

মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে তদন্ত কমিশনের রিপোর্টটি প্রকাশিত হয়েছে রোহিঙ্গা মুসলিমদের পুলিশী নির্যাতনের একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর চার পুলিশ কর্মকর্তাকে আটকের ঘটনার একদিন পর। রিপোর্টে বলা হয়েছে, “মংডুর বাঙ্গালি অধিবাসীদের সংখ্যা, মসজিদ ও ধর্মীয় স্থাপনাই প্রমাণ করে সেখানে কোন গণহত্যা বা নিপীড়নের ঘটনা ঘটেনি”।

rohingya

মিয়ানমারের নিরাপত্তা বাহিনী কমিশনকে জানিয়েছে যে দায়িত্বে থাকা কারও বিরুদ্ধে ধর্ষণ, অবৈধ আটক, নির্যাতন ও অগ্নিসংযোগের অভিযোগ সেগুলোর বিষয়ে যথাযথ প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা প্রস্তুত রয়েছে।

তদন্ত কমিশন রিপোর্টে দাবি করেছে ধর্ষণের বিষয়ে তদন্তের সময় গ্রামবাসী ও স্থানীয় নারীদের সাথে কথা বলে আইনি ব্যবস্থা নেয়ার মতো যথেষ্ট প্রমাণ পায়নি। রিপোর্টে উল্লেখ করা হয়েছে  অগ্নিসংযোগ, অবৈধ আটক ও নির্যাতনের অভিযোগ এখনো খতিয়ে দেখা হচ্ছে।

গত অক্টোবরে রাখাইনে সেনা অভিযানে ব্যাপকভাবে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, নির্যাতন এবং বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ ওঠে। যা মিডিয়ার বদৌলতে সারাবিশ্ব অবলোকন করেছে এবং যা নিয়ে বিশ্বব্যপী নিন্দার ঝড় উঠেছে।জাতিসংঘ-সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেকেই এসব ঘটনায় মিয়ানমার কর্তৃপক্ষের ভূমিকার তীব্র সমালোচনাও করেছে। এ ঘটনায় বহু রোহিঙ্গা হত্যাকাণ্ডের শিকার হয় এবং প্রাণ বাঁচাতে কয়েক হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। যদিও মিয়ানমারের তরফ থেকে শুরু থেকেই এসব অভিযোগ প্রত্যাখ্যান করা হয়।

উল্লেখ্য তদন্ত কমিশন নিয়েও বিতর্ক রয়েছে, কারণ তদন্ত কমিশনের প্রধান করা হয়েছে একজন সাবেক সেনা কর্মকর্তা যাকে সম্প্রতি যুক্তরাষ্ট্র কালো তালিকাভুক্ত করেছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *