তুরস্কে বিস্ফোরণে বহু সৈন্য হতাহত

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

তুরস্কের কাসেরি শহরে এক বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন সৈন্য নিহত হয়েছে। আরো প্রায় ৪৮ জন আহত হয়েছে। এই হতাহতের ঘটনা ঘটে মধ্যাঞ্চলীয় কাসেরি শহরের একটি বিশ্ববিদ্যালয়ের কাছে সামরিক বাহিনীর সৈন্যদের বহনকারী একটি বাসের ওপর হামলা চালানো হলে।

গাড়ি-বোমার সাহায্যে এই বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে সামরিক বাহিনী সন্দেহ করছে। সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন এতে বেসামরিক লোকজনও হতাহত হয়ে থাকতে পারেন। বাসটি ভেঙে চুরমার হয়ে গেছে এমন দৃর্শ তুর্কী টেলিভিশনে প্রচারিত ছবিতে দেখা গেছে। বাসটির একটা পাশ উড়ে গিয়ে সেখানে বিশাল এক গর্তের মতো সৃষ্টি হয়েছে।

crash-in-turkey

উল্লেখ্য সপ্তাহ খানেক আগে ইস্তাম্বুলে চালানো এক জোড়া-বোমা হামলায় ৪৪ জন প্রাণ হারিয়েছিলো। আর কুর্দি জঙ্গিরা ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে। কাসেরি শহরে এই বিস্ফোরণের খবরাখবর প্রচারে সরকারের পক্ষ থেকে সাময়িক কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বার্তা সংস্থা এপি বলছে, প্রধানমন্ত্রীর অফিস থেকে দেওয়া এক বিবৃতিতে জনগণের মধ্যে ‘ভীতির সঞ্চার’ এবং ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি করতে পারে এরকম কিছু প্রচার না করার আহবান জানানো হয়েছে। গত বছরেও এই জঙ্গিরা তুরস্কের সামরিক ও পুলিশ বাহিনীকে লক্ষ্য করে হামলা পরিচালনা করেছে।

তুরস্কে বোমা হামলা চালিয়েছে তথাকথিত ইসলামিক স্টেটও। তবে তাদের হামলা ছিলো মূলত রাস্তা ঘাটে, যাতে বেসামরিক লোকজন প্রাণ হারিয়েছেন। আজকের হামলার পর ইস্তাম্বুলের হামলার সাথে সর্বশেষ এই হামলার ঘটনার মিল আছে বলে মন্তব্য করেছেন তুরস্কের ডেপুটি ভাইস প্রেসিডেন্ট। হামলার কথা জানানো হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ানকে। স্বরাষ্ট্রমন্ত্রী হামলার পরপরই কাসেরি শহরের পথে রওনা দিয়েছেন। খবরঃবিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *