কুয়েতে মন্ত্রিসভার পদত‌্যাগ, পার্লামেন্ট বিলুপ্ত ঘোষনা

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

কুয়েতের আমির শেখ সাবা আল আহমেদ আল সাবা সেদেশের সংসদ ভেঙ্গে দিয়েছেন। তেলের মূল‌্যবৃদ্ধি নিয়ে সরকারের সঙ্গে আইনপ্রণেতাদের মতবিরোধের জেরে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে এ ঘটনাকে “সহযোগিতার ঘাটতি” হিসেবে উল্লেখ করা হয়েছে।

বিশ্বজুড়েই তেলের বাজার দাম কমে গেছে। এপরিস্থিতিতে কুয়েতের সরকার কিছু নাগরিক সুবিধা বন্ধ করে দিয়েছে। এর মধ‌্যে জ্বালানি খাতে ভর্তুকি কমিয়ে পেট্রোলের দাম ৮০ ভাগ বাড়ানোর বিষয়টিও রয়েছে। আর এ নিয়েই মতবিরোধের সৃষ্টি হয়।

kuwait-parlament

আগামী বছরের জুলাইয়ে সরকারের চারবছর পূর্ণ হওয়ার কথা ছিল। দেশটির পার্লামেন্টের আইনপ্রণেতাদের সরকারপন্থি বলে মনে করা হয়। কিন্তু আইন প্রণেতারা তেলের মূল‌্যে নিয়ে মন্ত্রিদের কাছে তিনটি অনুরোধ জানালেও একটিও রাখা হয়নি।

রোববার বিকালে কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ এক জরুরি সরকারি বৈঠকের পর ‘ওই অঞ্চলে উদ্ভূত পরিস্থিতিতে’ জাতীয় পর্ষদ বা পার্লামেন্ট বিলুপ্ত করে ডিক্রি জারি করেন।রাষ্ট্রীয় টেলিভিশন এবং সংবাদ সংস্থা জানিয়েছে, পুরো মন্ত্রিসভা পদত‌্যাগ করেছে।মধ্যেপ্রাচ্য অঞ্চলে কুয়েতের পার্লামেন্ট সবচে ক্ষমতাধর হলেও শাসক আল-সাবাহ পরিবারই দেশটির সব গুরুত্বপূর্ণ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে থাকে। এর আগেও দেশটিতে কয়েকবার পার্লামেন্ট ভেঙে দেওয়ার নজির আছে।সূ্ত্রঃআল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *