সিরিয় বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত ৬২

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

সিরিয়ার পূর্বাঞ্চলে সিরিয় বাহিনীর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে যুক্ত্রাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী তা স্বীকা্রও করেছে। যদিও তাদের দাবি তারা জেনে শুনে এ হামলা চালায়নি এবং সিরিয় বাহিনীর অবস্থান সম্পর্কে তথ্য পাওয়ার পরপরই বিমান হামলা বন্ধ করে দেয়া হয়।

casuality-in-syria

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড থেকে বুঝানোর চেষ্টা করা হয়েছে তাদের বিমানগুলোর পাইলটরা ভেবেছিলেন যে তারা ইসলামিক স্টেট জঙ্গিদের লক্ষ্য করেই হামলা চালাচ্ছেন।তারপর যখনই রাশিয়ার কর্মকর্তাদের কাছ থেকে তথ্য পেয়েছে যে তারা সিরিয় বাহিনী ও তাদের ব্যবহৃত যানবাহনের ওপর হামলা করছে তখনি তারা তা বন্ধ করেছে।

রাশিয়ার সেনাবাহিনী বলছে সিরিয়ার দেইর আল জৌর শহরের কাছে যুক্তরাষ্ট্র বাহিনীর এই হামলায় সিরিয় সরকারি বাহিনীর অন্তত ৬২ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছে আরও অনেকে।আর এরপরই রাশিয়া এ বিষয়ে আলোচনার জন্য নিরাপত্তা পরিষদের জরুরী সভা ডাকতে জাতিসংঘের প্রতি আহবান জানায় ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে যুক্তরাষ্ট্রের এ হামলা আইএস জঙ্গিদেরই সহায়তা করবে এবং এ হামলা সিরিয়ার বর্তমান যুদ্ধবিরতি চুক্তিকে ঝুঁকিতে ফেলবে ।আর সিরিয় সরকারের পক্ষ থেকেও একই ধরণের মন্তব্য করা হয়েছে।রাশিয়ার অভিযোগ যুদ্ধবিরতি কার্যকর থাকা সত্ত্বেও সিরিয়ায় সরকার বিরোধী হিসেবে পরিচিতি বিদ্রোহীদের পক্ষ থেকে গত চব্বিশ ঘণ্টায় ৫০টিরও বেশি আক্রমণ চালানো হয়েছে এবং যুক্তরাষ্ট্র তাদের নিয়ন্ত্রণ করতে পারছেনা।তবে যুক্তরাষ্ট্র বলছে বেশিরভাগ ক্ষেত্রেই নাকি যুদ্ধবিরতি কার্যকর রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *