ঘটনাবহুল ২০১৯

বিডি খবর ৩৬৫ ডটকমঃ

আর অল্প সময়ের মধ্যই শেষ হতে যাচ্ছে ২০১৯ সাল। ২০২০ সালকে স্বাগত জানাতে প্রস্তুত সারাবিশ্ব। ২০১৯ সালের কিছু ঘটনা বাংলাদেশের সমাজ, রাজনীতি ও রাষ্ট্র ব্যবস্থাপনায় ব্যপক পরিবর্তন এনেছে। আসুন ২০১৯ সালে ঘটে যাওয়া ঘটনাগুলিতে একটু ফিরে তাকাই।

প্রায় ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদ বা ঢাকসু নির্বাচন ২০১৯ সালের একটি উল্লেখযোগ্য ঘটনা। অনেকটা অপ্রত্যাশিতভাবে ছাত্রলীগ বিরোধী জোটের ভোটে কোটা আন্দোলনের নেতা নুরুল হক নুর ভিপি নির্বাচিত হয়। ভিপি ও সমাজ সেবা সম্পাদক ছাড়া বাকি পদগুলিতে ছাত্রলীগের মনোনীত প্যানেল জয়লাভ করে। ভিপি নির্বাচিত হয়ে নুর ছাত্রদের কল্যানে কাজ না করে সরকার ও ছাত্রলীগের বিরুদ্ধে অবস্থান নেয়। উস্কানিমূলক বক্তব্য দেওয়ার কারনে নুর বেশ কয়েকবার প্রতিপক্ষের দ্বারা আক্রান্ত হন। বছর শেষে ঢাকসু ভবনের ভিতরে প্রতিপক্ষের সাথে মারামারির এক ঘটনায় নুরসহ তার সঙ্গে থাকা বেশ কয়েকজন বহিরাগত আহত হয়ে ঢাকা মেডিকেলে ভর্তি হন। বছরের শেষ দিন নুর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

বরগুনায় পৈচাশিকভাবে ডিস ব্যবসায়ী রিফাত শরীফকে বরগুনা সরকারী কলেজের সামনে দিনে দুপুরে কুপিয়ে আহত করে তার প্রতিপক্ষ সন্ত্রাসীরা। পরে আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষনা করা হয়। এই ঘটনায় জরিত থাকার অভিযোগে নয়ন বন্ড নামের এক সন্ত্রাসীকে ধরা হলে ক্রস ফায়ারে তার মৃত্যু হয়। রিফাত, তার স্ত্রী মিন্নি ও সাবেক প্রেমিক নয়ন বন্ডকে নিয়ে সারাদেশে ব্যপক আলোচনা হয়।

রিফাত হত্যাকান্ডের রেষ না কাটতেই ফেনীর সোনাগাজিতে মাদ্রাসা ছাত্রী নুসরতকে পরীক্ষা চলাকালীন সময়ে মাদ্রাসার ছাদে নিয়ে হাত পা বেধে গায়ে আগুন লাগিয়ে হত্যা করা হয়। এই ঘটনায় সারাদেশে ব্যপক তুলপাড় শুরু হয়। ঘটনার সাথে জরিত থাকার অভিযোগে মাদ্রাসা অধ্যক্ষসহ বেশ কয়েকজনকে আইনের আওতায় এনে বিচার করা হয়। এই ঘটনায় মাদ্রাসা অধ্যক্ষসহ বেশ কয়েকজনকে মৃত্যুদন্ড দেয় আদালত।

এই বছরের সবচেয়ে আলোচিত বিষয় ছিল ক্যাসিনো ব্যবসা ও এর সাথে জরিতদের বিদেশে টাকা পাচার। রাজধানীর মতিঝিল এলাকায় কয়েকটি ক্লাবে দীর্ঘদিন ক্যাসিনো ব্যবসা চলে আসছিল। প্রধানমন্ত্রীর নির্দেশে এই ক্যাসিনো ব্যবসার সাথে জরিত রাগব বোয়ালদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়। গ্রেপ্তার করা হয় কেসিনো সম্রাট যুবলীগ ঢাকা দক্ষিনের সভাপতি ইসমাইল হোসেন সম্রাটকে। এই ব্যবসার সাথে জরিত থাকার অভিযোগে কেন্দ্রীয় যুবলীগের সভাপতি ওমর ফারুক চৌধুরীকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয় আরো বেশ কয়েকজন টেন্ডার মাফিয়া ও চাঁদাবাজকে। গুরিয়ে দেওয়া হয় দেশের সব কটি ক্যাসিনোর আস্তানা। সরকারের এই অ্যাকশনে সাধারন মানুষ খুশী হয়।

বনানীর এফ আর টাওয়ারে আগুন লাগার ঘটনাও এই বছরের আলোচিত ঘটনা। এই আগুনে বিল্ডিং থেকে বের হতে না পেরে আগুনে পুড়ে মারা যায় ১৫/২০ জন। আগুনের লেলিহান শিখায় টিকতে না পেরে ও বিল্ডিং থেকে বাহির হওয়ার নিরাপদ রাস্তা না থাকায় চোখের সামনে অনেকে জানালা দিয়ে লাফিয়ে পড়ে নিহত হয়। এই ঘটনায় গ্রেপ্তার হয় ভবনের মালিক ও পরামর্শ দাতা ইঞ্জিনিয়ার।

জাবি ভিসির কাছে চাঁদা চাওয়ার অভিযোগে কেন্দ্রীয় ছাত্রলীগের শীর্ষ পদ থেকে সরে যেতে হয় রেজানুল হক শোভন ও গোলাম রব্বানীকে। শিক্ষক ও ছাত্ররা নিজ স্বার্থ হাসিলের জন্য জাবির ভিসি ফারজানা হকের পদত্যগ দাবি করে আন্দোলনে নামে। ফলে জাবি অচল হয়ে পড়ে।

তথ্য গোপন করার অভিযোগে আইসিসি সাকিব আল হাসানকে এক বছরের নিষেধাজ্ঞা প্রদান করে। তার আগে বেতন বাতা বৃদ্ধি ও বিসিসির লভ্যাংশের দাবিতে সাকিব আল হাসান অনেকটা আকর্ষিকভাবেই ধর্মঘট ডাকেন। এতে ক্ষিপ্ত হয় পাপনসহ বিসিসির কর্মকর্তারা। ফলে সেই সময়ের ভারত সফর অনিশ্চিত হয়ে পড়ে। বাংলাদেশ ক্রিকেটের আকাশে কালো মেঘ জমে। পরে তরিগরি করে বিসিবি ক্রিকেটারদের দাবি মেনে নেয়। কিন্তু তার কয়েকদিন পরেই সাকিবকে এক বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি। আর এই ঘটনায় রাজনীতি মাত্রা পায় ও সরকার বিরোধীরা সরকার ও পাপনের ব্যপক সমালোচনায় মুখর হয়।

জিয়া অরফানেজ ট্রাষ্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বেগম খালেদা জিয়ার জামিনের শুনানী নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এজলাস কক্ষে বিএনপি পন্থী আইনজীবীরা ব্যপক বিশৃংঙ্খলা সৃষ্টি করলে বিচার কাজ ব্যহত হয় ও প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারপতিরা এজলাস ত্যগ করতে বাধ্য হয়। এই ঘটনা বিরল।

এই বছরের সবচেয়ে আলোচিত ঘটনা হল যে কোন ঘটনা তা যদি পারিবারিকও হয় তাতে ছাত্রলীগের একজন কর্মীও যদি জরিত থাকে তা অতি বড় করে ঘটনার সাথে ছাত্রলীগকে জরিয়ে এক শ্রেনীর মিডিয়ায় তা ব্যপকভাবে প্রচার করা হয়। অবস্থা এমন যে কোন ঘটনার সাথে ছাত্রলীগ কিংবা যুবলীগের নাম না জরালে যেন পত্রিকাই চলে না।

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকান্ড এই বছরের আরেকটি ন্যক্কারজনক ঘটনা। পিয়াজের কেজি ২৫০ টাকা ছাড়িয়ে যায় এই বছরই। রূপপুরের বালিশকান্ডও কম আলোচনার জন্ম দেয়নি।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *