একুশে বইমেলা শুরু হয়েছে কিন্তু আগের সেই রূপ নেই

শুরু হয়েছে বাঙ্গালীর প্রানের মেলা একুশের বইমেলা। করোনা মহামারীর কারনে এবার মেলা শুরু করতে বিলম্ব হয়। রীতি অনুযায়ী ফেব্রুয়ারী মাসের শুরুতেই এই মেলা শুরু হয়। ১৮ই মার্চ গনভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এই মেলা উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই মেলা অনুষ্ঠিত হওয়া নিয়ে নানা ধরনের শংস্কা ছিল করোনা মহামারীর কারনে।

তবে মেলা শুরু হলেও এখনো অগোছালো রয়ে গেছে মেলা প্রাঙ্গন। অনেক স্টল এখনো তৈরীই করা হয়নি। মেলার গেট থেকে শুরু করে সর্বত্রই অগোছালোর ছাপ রয়েছে।

এবার বই মেলায় ৫২৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আর এদের মোট স্টল রয়েছে ৮১৭টি। এর মধ্য মেলার মুল অংশে অর্থাৎ বাংলা একাডেমি প্রাঙ্গনে স্টল রয়েছে ১৪৭টি।

আর সোহরাওয়ারদী উদ্যানে স্টল রয়েছে ৬৭০টি। মেলায় মোট প্যাভিলিয়ন আছে ৩৪টি। তবে সবগুলি স্টল এখনো চালু হয়নি।

এবার মেলার পরিসর অনেক বাড়ানো হয়েছে। সোহরাওয়ারদী উদ্যানের মেলা পূর্বদিকে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট পর্যন্ত আর উত্তরে স্বাধীনতা স্তম্ভ পর্যন্ত বিস্তৃত। মেলায় স্টলগুলি একটি থেকে আরেকটি বেশ দুরত্ব রেখে স্থাপন করা হয়েছে।

মেলার প্রবেশপথে তাপমাত্রা মাপা ও হ্যান্ড সেনিটাইজ করার ব্যবস্থা রয়েছে। প্রতিদিন মেলা সকাল ১১টা থেকে শুরু হয়ে রাত ৯টায় শেষ হয়। শনিবার মেলায় ঘুরে খুব বেশী দর্শক দেখা যায়নি। এবারের মেলাটাও শুরু হয়েছে অসময়ে। সব মিলিয়ে মেলার সফলতা আশা করা খুবই কঠিন।