টিকা উৎপাদনে বাংলাদেশের সক্ষমতা জানতে চেয়েছে রাশিয়া-জাহিদ মালেক

রাশিয়া তাদের উৎপাদিত করোনা ভাইরাসের টিকা বাংলাদেশকে দিতে চাচ্ছে। আবার বাংলাদেশ টিকা উৎপাদনে সক্ষম কিনা তাও জানতে চেয়েছে রাশিয়া। সোমবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রনালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানান রাশিয়ার তৈরী করোনা ভাইরাসের টিকা পেতে চিঠি দেওয়া হয়েছে।

বাংলাদেশের কয়েকটি কোম্পানীর টিকা তৈরীর সক্ষমতা রয়েছে বলে রাশিয়ান অথরিটিকে জানানো হয়েছে বলে ব্রিফিংকালে মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন। রাশিয়া বাংলাদেশকে টিকা তৈরীর অনুমতি দিবে বলেও তিনি জানান। এখন পর্যন্ত করোনা ভাইরাসের টিকার ট্রায়াল বাংলাদেশে দেওয়ার জন্য চীন ছাড়া অন্য কোন দেশ আবেদন করেনি। অক্সফোর্ডের গবেষকদের টিকা পাওয়ার প্রতিশ্রুতিও বাংলাদেশ পেয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। অপরদিকে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চুক্তি হয়েছে।

রাশিয়ার তৈরী টিকা প্রথম প্রয়োগ করা হয়েছে পুটিনের মেয়ের দেহে এবং সে এখন সুস্থ্য আছে বলে প্রেসিডেন্ট পুটিন বিভিন্ন সংবাদ মাধ্যমে জানিয়েছেন। আমেরিকা, চীন ও ব্রিটেনে করোনা ভাইরাসের টিকার তৃতীয় ধাপের ট্রায়াল চলছে।