অধিভুক্তি বাতিল করা হলে ঢাকা অচলের হুমকি ৭ কলেজের শিক্ষার্থীদের

বিডি খবর ৩৬৫ ডটকমঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭টি কলেজের অধিভুক্তি বাতিল করা হলে ঢাকা অচলের হুমকি দিয়েছে ওই ৭ কলেজের শিক্ষার্থীরা। তারা আজ ঢাকা কলেজে এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এই কথা জানিয়েছে। উল্লেখ্য প্রধানমন্ত্রীর নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে রাজধানীর সাত সরকারি কলেজকে অধিভুক্ত করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

এরপর সেশন জটসহ ৫ দফা দাবিতে সরকারী ওই ৭ কলেজের শিক্ষার্থীরা আন্দোলনে নামে। তাদের দাবিগুলি হল-একসঙ্গে পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফল প্রকাশসহ একই বর্ষের সব বিভাগের ফল একত্রে প্রকাশ, গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃমূল্যায়ন, সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণ, সিলেবাস অনুযায়ী মান সম্মত প্রশ্নপত্র প্রণয়নসহ উত্তরপত্র মূল্যায়ন সম্পূর্ণ সাত কলেজের শিক্ষক দ্বারা করতে হবে এবং সেশনজট নিরসনে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রাম চালু করতে হবে।

ইতিমধ্য ৭ কলেজের ছাত্ররা বেশ কয়েকবার ঢাবি প্রশাসনকে স্মারকলিপি প্রদান করে। ঢাবি ভিসিও ৭ কলেজের শিক্ষার্থীদের সমস্যাগুলির সমাধানের আশ্বাস দেয়। কিন্তু এরই মধ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বেশ কয়েকবার ভিসি অফিস ঘেরাও, সাহবাগমোরে অবরোধসহ নানা কর্মসূচী দিয়ে ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবি জানায়। গত সপ্তাহে তারা ক্লাশ-পরীক্ষা বর্জন করে ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন করে। একপর্যায়ে ঢাবি ছাত্রলীগের হস্তক্ষেপে ঢাবি ছাত্রদের আন্দোলন জিমিয়ে পড়ে। পরে ঢাবি প্রশাসন থেকে জানানো হয় যথাযথ মূল্যায়ন করে অধিভুক্তি বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিকে অযুক্তিক বলছেন ৭ কলেজের শিক্ষার্থীরা। মহল বিশেষের প্ররোচনায় ঢাবি ছাত্ররা ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবি করছে বলে ৭ কলেজের প্রতিনিধিরা বলছেন। এই ৭টি কলেজ হল-ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, কবি নজরুল কলেজ, তিতুমীর কলেজ, সোহরাওয়ার্দী কলেজ, সরকারী বাংলা কলেজ ও বদরুন্নেসা কলেজ। সাংবাদিক সম্মেলনে ৭টি কলেজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *