সুপার টাইফুন ম্যাংখুত প্রচন্ড গতিতে ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

সুপার টাইফুন ম্যাংখুত প্রচন্ড গতি নিয়ে উত্তর ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে। শনিবার সকালে এটি ফিলিপাইনের উত্তর উপকুলে আঘাত আনতে পারে। ৯০০ কিলোমিটার এলাকা জুড়ে বৃষ্টি ঝড়িয়ে এটি ফিলিপাইনের দিকে আসছে। ইতিমধ্য এই ঝড় গোয়াম অতিক্রম করেছে। ম্যাংখুত নামে পরিচিত এই ঝড়ের গতি ঘন্টায় ২৫৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এই ঝড় কবলিত এলাকা প্রচন্ত মেঘে ঢাকা পড়েছে। প্রায় এক কোটি মানুষের বসবাসের এলাকা এই ঝড়ে ক্ষতিগ্রস্ত হবে। হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। আগামীকাল শুক্রবার ফিলিপাইনে ছুটি ঘোষনা করা হয়েছে। শুধুমাত্র জরুরী বিভাগের কর্মীরা উদ্ধার কাজে অংশ গ্রহন করার জন্য অফিস করবে।

উল্লেখ্য এই মৌশমী ঝড় জুলাই-আগস্ট মাসেও ফিলিপাইনে তান্ডব চালিয়েছিল। এই বছর এ পর্যন্ত এই ঝড় ১৫ বার ফিলিপাইনে আঘাত এনেছে। এই ঝড়ের প্রভাবে ভুমি ধ্বসের আসংস্কা করা হচ্ছে। ফিলিপাইনে ম্যাংখুত একটি মৌশমী ঝড়ের নাম। ফিলিপাইনের রেডক্রস এই ঝরের ফলে যে সমস্ত এলাকায় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হবে সেই সব এলাকায় কড়া সতর্কতা জারি করেছে ও ঝড়ের পরবর্তী অবস্থা সামাল দেওয়ার জন্য ত্রান সহায়তাসহ সকল ধরনের সহায়তার জন্য প্রস্তুত রয়েছে। সূত্রঃ আল জাজিরা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *