ইদলিবে মানবিক বিপর্যয় বন্ধ করতে জাতিসংঘকে এরদোগানের আহবান

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

সিরিয়ার ইদলিবে মানবিক বিপর্যয় ঠেকাতে জাতিসংঘের প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগান আহবান জানিয়েছেন। প্রায় সাত বছর যাবৎ সিরিয়ায় আসাদ সমর্থিত সরকারী বাহিনী ও বিদ্রোহীদের মধ্য যুদ্ধ চলে আসছে। সিরিয়ার বিদ্রোহীদের সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। আসাদ সরকারের বিরুদ্ধে সক্রিয় ভুমিকা রাখছে ইসরায়েল। তুরস্কও বিদ্রোহীদের কয়েকটি গ্রুপকে সমর্থন দিয়ে আসছে। অপরদিকে ইরান ও রাশিয়া আসাদ সরকারকে সামরিক সহযোগিতাসহ সকল ধরনের সহযোগিতা দিয়ে আসছে।

সম্প্রতি রাশিয়ান সৈন্যদের সহায়তায় আসাদ সরকার সারা দেশ থেকে আইএসসহ অন্যান্য জঙ্গিদের নির্মূল করতে সক্ষম হয়েছে। তবে ইদলিব প্রদেশে বিদ্রোহীরা বেশ দাপটেই তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। অন্যান্য প্রদেশ থেকে অবশিষ্ঠ বিদ্রোহী ও জঙ্গিরা এখন ইদলিবে এসে আশ্রয় নিয়েছে। ইতিমধ্য আসাদ বাহিনী রাশিয়ান সৈন্যদের সহায়তায় ইদলিবে ঢুকে পড়েছে। আসাদ বাহিনী ও রাশিয়া একযোগে বিমান হামলা চালায় বিদ্রোহীদের ওপর। ফলে সেখানে প্রচন্ড যুদ্ধ বেধে গেছে। এ মাসের শুরুতে সিরিয়া ও রাশিয়ার জঙ্গি বিমানগুলি একযোগে ইদলিবে বিদ্রোহী অবস্থানের ওপর হামলা শুরু করে। এরই মাঝে বিদ্রোহী এক কমান্ডারসহ ৫ জন নিহত হয়েছে এই বিমান হামলায়।

শনি, রবি ও সোম এই তিন দিনে সিরিয়া ও রাশিয়ার জঙ্গি বিমানগুলি ইদলিবে ১০৬০ বার হামলা চালিয়েছে বলে সেখানকার পর্যবেক্ষনকারী সংস্থাগুলি জানাচ্ছে। আর জাতিসংঘ বলছে এরই মধ্যে ৩০ হাজার মানুষ ইদলিব ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। তুরস্কও সৈন্যসহ অসংখ্য সাজোয়া যান ইদলিব-তুরস্ক সীমান্তে পাঠিয়েছে। গত শুক্রবার ইরানের রাজধানী তেহরানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমীর পুটিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তায়েফ এরদোগান ও ইরানের নেতা হাসান রোহানি সিরিয়ার বর্তমান পরিস্থিত নিয়ে বৈঠকে বসেছিলেন। রাশিয়া ও ইরান ইদলিবে বিদ্রোহীদের বিরুদ্ধে বল প্রয়োগের পক্ষে মতামত প্রদান করেন। অপরদিকে তুরস্ক বল প্রয়োগের বিপক্ষে। রাশিয়া ও ইরান জানিয়ে দিয়েছে সামরিক হস্তক্ষেপ ছাড়া ইদলিব সমস্যার সমাধান সম্ভব না। তুরস্ক অস্ত্র বিরতি ও শান্তি আলোচনার মাধ্যমে ইদলিব সমস্যার সমাধান করতে চায়। তবে ইদলিবে আইএস নুসরা ফ্রন্টসহ অন্যান্য জঙ্গি গোষ্টিও রয়েছে। এরা শান্তি আলোচনা ও অস্ত্র বিরতির পক্ষ নয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *