জেরুজালেম প্যালেস্তাইনের বেদখল হয়ে যাওয়া রাজধানী, ইজরায়েলের নয়-এরদোগান

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বলেছেন, জেরুজালেম প্যালেস্তাইনের বেদখল হয়ে যাওয়া রাজধানী, ইজরায়েলের নয়। দশকের পর দশক ধরে জেরুজালেম কার এ প্রশ্ন নিয়ে প্যালেস্তাইন আর ইজরায়েলের মধ্য দীর্ঘ বিবাদ লেগেই আছে। প্রাচীন এই শহরটি একই সঙ্গে মুসলিম, ইহুদি ও খ্রিস্টানদের পবিত্রভূমি হিসেবে পরিচিত।

১৯৮০ সালে এক রকম দখল করে জেরুসালেমকে নিজেদের রাজধানী ঘোষণা করে ইজরায়েল। প্যালেস্তাইন তা মেনে নেয়নি। বিশ্ববাসীও তা মেনে নেয়নি। প্যালেস্তাইনের দাবি, ইজরায়েলের দখল করে রাখা পূর্ব জেরুসালেম ভবিষ্যতে তাদের রাজধানী হবে। আর ইজরায়েলের বক্তব্য, জেরুসালেমকে তারা ভাগ হতে দেবে না।

৬ই ডিসেম্বর হঠাৎই ট্রাম্প ঘোষণা করেন, জেরুসালেমকে ইজরায়েলের রাজধানীর স্বীকৃতি দিচ্ছে আমেরিকা। সেই অনুযায়ী শীঘ্রই তেল আভিভ থেকে জেরুসালেমে সরানো হবে মার্কিন দূতাবাস। সারা দুনিয়ায় শুধুমাত্র ইজরায়েলই এই ঘোষণাকে ‘সাহসী সিদ্ধান্ত’ বলে প্রশংসা করে। অপরদিকে এর নিন্দা জানায় ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য পশ্চিমা দেশ। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়ে আমেরিকা পশ্চিম এশিয়াকে ভয়ানক পরিস্থিতির মধ্যে ফেলে দিল বলে মন্তব্য করে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও কানাডা। তারা বলেছেন, যুক্তরাষ্ট্র ইজরায়েল-ফিলিস্তিন বিরোধে আর মধ্যস্থতা করার যোগ্যতা রাখে না।

এই পরিস্থিতিতে ওআইসির বিশেষ সম্মেলন ডাকা হয়। বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্রপ্রধানসহ ৫৭ সদস্যের ওই সম্মেলনে ট্রাম্পের সিদ্ধান্তকে সম্পূর্ণ খারিজ করে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। অপরদিকে জেরুসালেম প্রসঙ্গে মুসলিম দুনিয়াকে একজোট হওয়ার ডাক দিয়েছেন প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *