মানুষের মাথা সফলভাবে প্রতিস্থাপনের দাবী করেছেন ইটালীর এক বিজ্ঞানী

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

ইটালীর এক শৈল্য চিকিৎসক মানুষের মাথা প্রতিস্থাপনের দাবী করেছেন। তার নাম কানাভেরো। তিনি একজন চিকিৎসা বিজ্ঞানের অধ্যাপক। দীর্ঘদিন থেকেই তিনি দাবী করে আসছিলেন মানুষের মাথা প্রতিস্থাপন করা সম্ভব। কিন্তু নৈতিক কারনে আমেরিকা বা ইউরোপে মাথা প্রতিস্থাপন নিষিদ্ধ। তাই এই দেশগুলি মাথা প্রতিস্থাপনের অনুমতি কিংবা কোন রকম সহযোগিতা করবে না বলে সাফ জানিয়ে দেয়।

শুক্রবার অস্ট্রিয়ার ভিয়েনায় সাংবাদিক সম্মেলন করে কানাভেরো জানিয়েছেন, এক মানুষের শরীরে অন্য মানুষের মাথা সফল ভাবে প্রতিস্থাপিত হয়েছে। এক জনের ধড়ে অন্য এক জনের মাথা বসিয়ে মেরুদণ্ড, স্নায়ু এবং ব্লাড ভেসেলগুলি সফল ভাবে জুড়ে দেওয়া সম্ভব হয়েছে বলে দাবি করেছেন তিনি। তবে এই পরীক্ষামূলক প্রতিস্থাপন জীবিতদের শরীর ব্যবহার করা হয়নি। এর পরে তিনি সেই ধাপের দিকেই এগোচ্ছেন বলে জানিয়েছেন। চীনের হারবিন মেডিক্যাল ইউনিভার্সিটিতে এই পরীক্ষামূলক প্রতিস্থাপন কাজটি হয়েছে বলে জানান তিনি।

খুব শীঘ্রই কোনো ব্রেন ডেথ হওয়া ব্যক্তির শরীরে অন্য ব্যক্তির মাথা বসিয়ে প্রমাণ করবেন মানুষের মাথা প্রতিস্থাপনও সম্ভব।  এই অস্ত্রোপচারে ১৮ ঘণ্টা সময় লেগেছে বলে জানানো হয়েছে। চিনা চিকিৎসক রেন শিওয়াপিং এই প্রতিস্থাপন প্রক্রিয়ায় সের্গিও কানাভেরোর সাথে ছিলেন। বছর খানেক আগে শিয়াওপিং সফল ভাবে হনুমানের শরীরে মাথা প্রতিস্থাপন করেছিলেন। কানাভেরো জানিয়েছেন, দুজনে একসাথে খুব শীঘ্রই জীবিত মানুষের মাথা প্রতিস্থাপন করবেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *