রোহিঙ্গা নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে-রেক্স টিলারসন

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। একই সাথে তিনি বলেছেন, রাখাইনে নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য তদন্ত করতে হবে। মিয়ানমার সফরকালে তিনি আজ এসব কথা বলেন।

টিলারসন বলেন,মিয়ানমারের সেনাবাহিনী ও বেসামরিক অস্ত্রধারী গোষ্টীগুলি রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন করেছে তার বিশ্বাসযোগ্য খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। মিয়ানমারের রাজধানী নেপিদে রেক্স টিলারসন যখন যৌথ এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখছিলেন তখন তার পাশে ছিলেন মিয়ানমারের নেত্রী অং সান সুচি। অথচ মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে যে তদন্ত করেছে তা্তে সেনাবাহিনী নির্দোশ বলে প্রতিবেদন দিয়েছে। কোনো রোহিঙ্গাকে হত্যা, বাড়িঘর পুড়িয়ে দেওয়া, নারীদের ধর্ষণ বা লুটপাটের বিষয়টি পুরোপুরি অস্বীকার করা হয়েছে প্রতিবেদনে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই প্রতিবেদনের কড়া সমালোচনা করে তা প্রত্যাখ্যন করেছে। আর জাতিসংঘ রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে জাতিগত নিধন বলে আখ্যায়িত করেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *