কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলী যে কারনে ইসলাম ধর্ম গ্রহন করেছিলেন

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

কি কারনে কিংবদন্তী মুষ্টিযুদ্ধা ক্যাসিয়াস ক্লে ইসলাম ধর্ম গ্রহন করে মোহাম্মদ আলী হয়েছিলেন তা নিয়ে বিস্তর জল্পনা আছে। মোহাম্মদ আলীর ২য় স্ত্রী বেলিন্ডা ওরফে খলিলা ক্যাম্যাকো আলীর দেওয়া আলীর নিজ হাতে লেখা একটি প্রবন্ধের ভিত্তিতে এর উত্তর মিলে।

ওই প্রবন্ধে আলী লিখেন, লুইসভিলের রাস্তা দিয়ে কিশোরবেলায় একদিন সুন্দরী মেয়েদের দেখতে দেখতে হেঁটে যাওয়ার সময় এক খবরের কাগজ বিক্রেতাকে দেখেন তিনি। ‘‌নেশন অফ ইসলাম’‌ শীর্ষক ওই সংবাদপত্র এবং ওই সংগঠনের নেতা এলিজাহ মহম্মদের সম্পর্কে আগে শুনেছিলেন তিনি। সেদিন কৌতুহলবশত কাগজটি কিনেও ফেলেন।

সংবাদপত্রের একটি কার্টুনচিত্রের উপর তাঁর নজর পড়ে। কার্টুনচিত্রে দেখা যায় এক শ্বেতাঙ্গ ব্যক্তি তার কৃষ্ণাঙ্গ ক্রীতদাসকে জোর করে যিশুকে আরাধনার জন্য চাবুক মারছে। এটি নিয়ে তিনি ভাবতে থাকলেন। এরপরই ভিন্ন অনুভূতি হয় তার। তিনি উপলব্ধি করেন, খ্রিস্ট ধর্ম এবং ক্যাসিয়াস ক্লে নামটি তার উপর চাপিয়ে দেওয়া হয়েছে। তিনি পছন্দ করে নেননি। এরপরই দাসত্বের এই শৃঙ্খল ভাঙতে ভাবতে শুরু করলেন আলী।  যোগাযোগ করলেন এলিজাহ মহম্মদের সাথে। এলিজার সংস্পর্শে এসে ইসলাম গ্রহণ করেন তিনি। ১৯৬৪ সালে তিনি মুষ্টিযুদ্ধে বিশ্বচ্যাম্পিয়ন হন। তার পরই নিজের ধর্মান্তকরণের কথা জনসমক্ষে ঘোষণা করে বলেন, আল্লাহ্‌ এবং শান্তিতে বিশ্বাস থেকেই ইসলামে ধর্মান্তরিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *