সৌদি আরব ও কাতারের মধ্যে টেলিফোন আলাপ হয়েছে

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

সৌদি আরব ও কাতারের মধ্য ফোনালাপ হয়েছে। গত কয়েকমাস ধরে শৌদি আরব ও তার মিত্র মিশর, আমিরাত ও বাহরাইনের সাথে কাতারের বিরোধ চলে আসছে। এরই পরিপেক্ষিতে কাতারের আমির সোদি আরবের ক্রাউন প্রিন্সের সাথে টেলিফোনে কথা বলেছেন। কাতারের আমির সৌদি আরবকে আলোচনার আহবান জানিয়ে বলেছেন সৌদি আরব এবং তার মিত্র দেশগুলো কাতারের কাছে যেসব দাবী তুলে ধরেছে সেগুলো নিয়ে তারা আলোচনায় আগ্রহী।

উল্লেখ্য সন্ত্রাসবাদে সমর্থন জোগানোর অভিযোগ এনে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। তবে কাতার সন্ত্রাসবাদে সমর্থন দেবার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। সোউদি আরবের বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, কাতারের আমির টেলিফোন আলাপে চারটি দেশের দাবী নিয়ে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে সৌদি আরব বাকি তিনটি দেশ-মিশর, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে কথা বলবে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারের নেতাদের সাথে আলাদাভাবে কথা বলার পর কাতার ও সৌদি আরবের মধ্যে এ টেলিফোন আলাপ হয়েছে। এদিকে হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের হুমকি মোকাবেলার জন্য মধ্যপ্রাচ্যে আমেরিকার মিত্র দেশগুলোর মধ্যে ঐক্য থাকতে হবে। সৌদি আরবসহ মিত্র দেশগুলি কাতারকে ইরানের সাথে সম্পর্ক ছিন্ন ও সংবাদ ভিত্তিক চ্যানেল আল জাজিরা বন্ধের শর্ত দিয়েছে। তবে কাতার এসব শর্ত মানতে অস্বীকৃতি জানিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *