দেশের উত্তরাঞ্চলে বন্যার ভয়াবহ ছোবল

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

দেশে ক্রমেই বন্যা পরিস্থতির অবনতি হচ্ছে। ইতিমধ্যই দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলায় বন্যা ভয়াবহ আকার ধারণ করেছে। দিনাজপুর ও কুড়িগ্রামের স্থানীয়রা জানাচ্ছেন তারা জীবনে এরকম দুর্যোগের মুখোমুখি হননি। বন্যায় এ পর্যন্ত সারাদেশে ৪০ জন মারা গেছে। দেশের ২১টি জেলায় সরকারী হিসাবে অন্তত ৩৩ লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে।

সারাদেশে বন্যা কবলিত এলাকায় রাস্তা, রেললাইন ডুবে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। আর উপদ্রুত এলাকার লক্ষ লক্ষ মানুষ বিভিন্ন সরকারি আশ্রয়কেন্দ্র, বাধ ও অন্যান্য অপেক্ষাকৃত উঁচু জায়গায় গিয়ে আশ্রয় নিয়েছেন। এদিকে পুরো দিনাজপুর জেলাই বন্যা কবলিত হয়ে পড়েছে। গত ৩০ বছরেও সেখানকার মানুষ এমন বন্যা দেখেনি। সেখানে অনেক জাগায় ঘরের চাল পর্যন্ত পানি উঠেছে। খাদ্য ও খাবার পানির তীব্র অভাব দেখা দিয়েছে সেখানে। বন্যায় আমন ধানের ব্যপক ক্ষতি হয়েছে। প্রায় দুই লক্ষ হেক্টর জমির আমন ধান পানির নীচে আছে। নতুন করে আমন রোপনের বীজতলাও নেই। ফলে সেখানকার কৃষকরা পড়েছেন বিপাকে।

বন্যায় গাইবান্ধার শহর রক্ষা বাঁধ হুমকির মুখে পড়ায় সেখানকার মানুষের মাঝে আতংক তৈরি হয়েছে। কুড়িগ্রাম ও লালমনিরহাটসহ অন্যান্য জেলাগুলোতেও বিভিন্ন নদীর বাঁধ ভেঙ্গে যাওয়ায় মানুষ বেশী দুরবস্থায় পড়েছে। বাধ ভেঙ্গে যাওয়ার কারনে হুহু করে ভিতরে পানি ঢুকছে। এদিকে যমুনা ব্রীজ থেকে জামালপুরগামী সড়ক ও রেলপথ পানিতে তলিয়ে যাওয়ায় উভয় যোগাযোগ বন্ধ রয়েছে। বন্যার পানি দেশের মধ্যাঞ্চলেরদিকে দাবিত হচ্ছে। ফলে ঢাকা ও তার আশ পাশের জেলাগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *