ইউরোপে তাপপ্রবাহে বছরে মারা যাবে দেড় লাখ মানুষ

নিউজ ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

বিশেষজ্ঞরা ধারনা করছেন, চলতি শতকের শেষে ইউরোপ জুড়ে প্রচন্ড তাপদাহে প্রতি বছর মারা যাবে দেড় লাখের বেশি মানুষ। যা বর্তমান সংখ্যার পঞ্চাশ গুণ বেশি হবে। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ুর পরিবর্তন অনুকুলে আনার জন্য এখন থেকেই যদি কিছু করা না হয় তা হলে গোটা ইউরোপকে চরম বৈরি আবহাওয়ার সম্মুখীন হতে হবে। আর তখন ৯৯ শতাংশ মানুষই মারা যাবে প্রচন্ড তাপদাহের কারণে। সবচেয়ে বেশি প্রভাব পড়বে দক্ষিন ইউরোপের ওপর।

এই বিষয়ে গবেষনা করে প্রাপ্ত এসব তথ্য খুবই উদ্বেগজনক। তবে অনেকে আবার এই গবেষণায় প্রাপ্ত ফলাফলকে অতিরঞ্জিত বলে মনে করছেন। ইউরোপীয়ান কমিশন ফর জয়েন্ট রিসার্চ সেন্টার নামের একটি সংস্থা এই গবেষণা চালিয়ে নিন্মলিখিত ধারনা নির্ভর ফলাফল উপস্থাপন করেন-

  1. চরম বৈরী আবহাওয়ার কারণে ২১০০ সাল নাগাদ মৃত্যুর সংখ্যা বেড়ে বছরে দেড় লক্ষে দাঁড়াবে যা বর্তমানে বছরে গড়ে তিন হাজার।
  2. ২১০০ সাল নাগাদ ইউরোপে প্রতি তিন জনের মধ্য দুজন এ জাতীয় দুর্যোগের শিকার হবে যা বর্তমানে শতকের শুরুতে ছিল প্রতি বিশ জনে মাত্র একজন।
  3. আর উপকুলীয় বন্যায় মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য সংখ্যায় বাড়বে।

গবেষকরা মনে করছেন যে, জলবায়ুর পরিবর্তনের কারণে চলতি শতকের শেষদিকে বিশ্বের গড় তাপমাত্রা ৩ ডিগ্রি লসিয়াস বেড়ে যাবে। এই গবেষণায় ইউরোপের ২৮টি দেশের সাত ধরণের মারাত্মক দুর্যোগপূর্ণ আবহাওয়া যথা তাপপ্রবাহ, শৈত্যপ্রবাহ, দাবানল, খরা, বন্য, উপকুলীয় প্লাবন এবং ঝড় বিবেচনায় নিয়ে গবেষনাটি করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *