ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি দলিত নেতা রাম নাথ কোভিন্দের জীবনী

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি হলেন দলিত নেতা রাম নাথ কোভিন্দ। তিনি ১৯৪৫ সালের পহেলা অক্টোবর উত্তরপ্রদেশের কানপুরের একটি ছোট্ট গ্রাম দেহাতে জন্ম গ্রহন করেন। আইন নিয়ে কানপুর বিশ্ববিদ্যালয়ের ডিএভি কলেজ থেকে স্নাতক পাশ করেন। তার বাবা পেশায় একজন কৃষক ছিলেন।

দিল্লি হাইকোর্টে আইনজীবী হিসাবে কোবিন্দ প্রথম তাঁর কর্মজীবন শুরু করেন। এরপর দিল্লি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে প্রায় ১৬ বছর একজন দক্ষ আইনজীবী হিসাবে কাজ করেছেন। কোবিন্দের রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৯১ সাল থেকে। তিনি বিজেপি দলিত মোর্চার সভাপতি ছিলেন বহু বছর। এরপর তিনি যোগ দেন আরএসএসে। ১৯৯৪ সালে কোবিন্দ রাজ্যসভার সাংসদ হন। ১২ বছর তিনি রাজ্যসভার সাংসদ পদে ছিলেন। ২০১৫ সালের ৮ অগাস্ট বিহারের রাজ্যপাল হিসাবে কাজ শুরু করেন রামনাথ কোবিন্দ। তিনি ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্সের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করে ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচিত হন।

মাত্র দু’‌মাস আগেই তাঁকে শিমলার সামার হলিডে রিসর্টে ঢুকতে দেওয়া হয়নি। সেই সময় রামনাথ কোবিন্দ বিহারের রাজ্যপাল ছিলেন। পরিবারকে নিয়ে গিয়েছিলেন শিমলাতে রাষ্ট্রপতি এলে যেখানে থাকেন সেই রিসর্ট দেখানোর জন্য। কিন্তু বিশেষ নিরাপত্তার কারণে তাঁকে সেখানে ঢুকতে বাধা দেয় নিরাপত্তারক্ষীরা। কোবিন্দ কোনও বিতর্কে না গিয়ে পরিবারকে নিয়ে ফিরে আসেন। আর আজ সেই রাজনাথ কোবিন্দই সসম্মানে প্রবেশ করবেন রাইসিনা হিলে্র সেই প্রেসিডেন্ট প্রাসাদে। এটা সত্যিই মিরাকেল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *