ভারত ও আমেরিকাকে প্রতিহত করতে চীনের বৃহত্তম রণতরীর যাত্রা শুরু

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

নৌবাহিনীর জন্য অত্যাধুনিক ও বৃহত্তম রনতরী তৈরী করলো চীন। ১০ হাজার টনের এই নয়া জেনারেশন ডেস্ট্রয়ারকে চীনের কমিউনিস্ট সরকারের ‘স্বপ্নের প্রকল্প’ বলে অভিহিত করেছে এই রনতরীকে। এই রনতরী চীনা নৌবাহিনীকে অনেক শক্তিশালী করে তুলল, সে কথা স্বীকার করে নিচ্ছেন আন্তর্জাতিক প্রতিরক্ষা বিশেষজ্ঞরাও।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে সাংহাইয়ের জিয়াংগনান শিপইয়ার্ডে এই রণতরীটি তৈরি হয়েছে। আর এধরনের ডেস্ট্রয়ার চিনে এই প্রথম তৈরি হল। চীনা সংবাদ সংস্থা জানিয়েছে, এতে রয়েছে নতুন এয়ার ডিফেন্স সিস্টেম, অ্যান্টি-মিসাইল, অ্যান্টি-শিপ ও অ্যান্টি-সাবমেরিন অস্ত্রশস্ত্র। ধারনা করা হচ্ছে নতুন এই ডেস্ট্রয়ারটি চীনা সেনা ও নৌবাহিণীকে কয়েক গুণ বেশি শক্তিশালী করে তুলবে। ইতিমধ্যেই বেশ কয়েক দফায় রণতরীটি পরীক্ষা করা হয়েছে। সব পরীক্ষাতেই পাস করেছে রণতরীটি।

তবে এই রণতরী ভারতের মাথাব্যথা বাড়িয়ে দিয়েছে। নতুন এই রণতরীটি আমেরিকা ও ভারতকে টক্কর দিতে ভারত মহাসাগরে  নামাতে পারে চীন। চিনা বন্দর থেকে বহুদূরে কোথাও যুদ্ধে জড়ালে কী করে লড়তে হবে, ব্যাটল গ্রুপ তৈরি করতে হবে, সেটাই এখন বেজিংয়ের গবেষণার মূল বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে। সমর বিশেষজ্ঞরা ধারনা করছেন চীন তাদের এয়ারক্রাফট ক্যারিয়ারগুলিকে রক্ষা করতে এই নয়া রণতরীকে ব্যবহার করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *