ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকর হচ্ছে

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

কয়েকটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় ঢোকা নিষিদ্ধ করে প্রেসিডেন্ট ট্রাম্প যে নির্দেশনা দিয়েছিলেন, তার ‘আংশিক বাস্তবায়নে’ রাজী হয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। মার্কিন সুপ্রিম কোর্ট আদালতের যে নিষেধাজ্ঞা ছিল তা আংশিকভাবে তুলে নিয়েছে। এ রায়ের পর মি. ট্রাম্প তার প্রতিক্রিয়ায় বলেছেন, এটি আমেরিকার জাতীয় নিরাপত্তার বিজয়।

তবে আদালত এই নীতি বহাল থাকবে না বাতিল করা হবে – সেই প্রশ্ন এখনও বিবেচনা করছে। আদালতের রুলিংএ বলা হয়, বাস্তবতার দিক থেকে দেখলে এমন কোন বিদেশী – যার যুক্তরাষ্ট্রের কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে প্রকৃতপক্ষেই সম্পর্ক আছে তার ক্ষেত্রে এই নির্বাহী আদেশ প্রয়োগ না করা হতে পারে। অন্য বিদেশীদের ক্ষেত্রে এই নির্বাহী আদেশ কার্যকর হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রেসিডেন্টের নির্দেশনায় ছ’টি মুসলিম প্রধান দেশ ইরান, লিবিয়া,সোমালিয়া, সিরিয়া , সুদান ও ইয়েমেনের নাগরিকদের ৯০ দিনের জন্য আমেরিকায় ঢোকা নিষিদ্ধ করা হয়। এছাড়া, ১২০ দিনের জন্য আমেরিকার শরণার্থী পূনর্বাসন কর্মসূচি স্থগিত রাখার কথাও রয়েছে ওই নির্দেশনায়। আমেরিকার সর্বোচ্চ আদালতের রায়ে এখন এটা আংশিক কার্যকর হবে। এখন অভিবাসী এবং শরণার্থীদের যুক্তরাষ্ট্রে কোন পরিবার, শিক্ষা-প্রতিষ্ঠান বা চাকরির সম্পর্ক না থাকলে তার জন্য আমেরিকায় ঢোকা কঠিন হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *