আমাদের ক্রিকেট তারকারা খেলার চেয়ে ব্যবসা নিয়ে বেশী ব্যস্ত থাকে

স্পোর্টস ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

আমাদের ক্রিকেট তারকারা অল্প বয়সে দর্শকদের ভালবাসায় আকাশচুম্বী খ্যতি লাভ করেন। যে কারনে দর্শকরা তাদের এত ভালবাসেন খ্যতি লাভ করে তারকারা খ্যতির কারনটি বেমালুম ভূলে যান। আর তারা দেখতে থাকেন আকাশছুয়া অন্যান্য স্বপ্ন। কেউ স্বপ্ন দেখেন কোন অপরুপ রুপসীর। আবার কেউবা দেখেন অঢেল অর্থ-সম্পদের। তারা তখন ব্যস্ত হয়ে পড়েন নানা রকম ব্যবসা বানিজ্য নিয়ে। ফলে খেলাতে পর্যাপ্ত সময় না দেওয়াতে পারফরমেন্স হয়ে পড়ে নিন্মমুখী। যার ফলশ্রুতিতে সরকার জনগনের টাকা খরচ করে তারকাদের ব্যপক সমৃদ্ধির ব্যবস্থা করলেও তারকা ক্রিকেটাররা তা বেমালুম ভুলে যান। তারা ভুলে যান খেলার জন্যই জনতা তাদের বাহবা দেয়।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ক্রিকেট খেলার বদৌলতেই সে দেশসহ দেশের বাইরে পরিচিত। কিন্তু দেখা যাচ্ছে সাকিব অনেকদিন থেকেই খেলা থেকে ব্যবসায়ই বেশী সময় দিয়ে থাকেন। পর্যাপ্ত অনুশীলন করেননা তিনি। একদিকে রয়েছে তার নানা রকম ব্যবসা আর অন্যদিকে একটার পর একটা বিজ্ঞাপন। এসব দিয়ে তার সময় কাটে বেশী। ফলে সাম্প্রতিক সময়ে দেশবাসী তার পারফরমেন্সে হতাশ হয়েছে। পাকিস্তান সুপারলীগে বোলিং বেটিং দুই ডিপার্টমেন্টেই তিনি ব্যর্থ হয়েছেন। আবার আইপিএল এ বাজে পারফরমেন্সের কারনে বসে থাকতে হয়েছে। অন্যদিকে আইপিএল এ এবার দাপিয়ে রেখেছেন সুনিল নারায়ন।

অপরদিকে সর্বশেষ চ্যাম্পিয়ন ট্রপিতে একটা বাদে বাকি ম্যাচগুলিতে জলে উঠতে পারেনি সাকিব। সকল ডিপার্টমেন্টেই তিনি ব্যর্থ হয়েছেন। এমনটা হওয়ার পিছনে কারন কি? উত্তর হল ব্যবসা বানিজ্য আর বিজ্ঞাপনের কারনে অনুশীলনে পর্যাপ্ত সময় না দেওয়া। তার বোলিং একশন গতানুগতিক। বোলিং নিয়ে তিনি গবেষনার সময় পান না। প্রতিপক্ষের সাথে খেলতে গেলে তাদের বোলিং-ব্যাটিং কৌশল নিয়ে স্টাডি করতে হয়। কোন খেলোয়ার কোন ধরনের বোলিংয়ে সমস্যায় পড়েন। অথবা প্রতিপক্ষ বোলার কোন ধরনের বোলিং করতে পারেন-এসব বিষয়ে আগে থেকে ধারনা থাকলে তাকে মোকাবেলা করা সহজ হয়। ভিডিওতে প্রতিপক্ষ দলের খেলা দেখে নিজের করনীয় ঠিক করতে হয়। কিন্তু এসবে তিনি সময় দেন না।

তরুন ক্রিকেটার ফাস্ট বোলার তাসকিন আহমেদের রয়েছে তাসকিন টেরিটরি নামে মোহাম্মদপুরে এক ব্যবসা প্রতিষ্ঠান। কতই বা তার বয়স। এরই মাঝে তিনি ব্যবসায়ী হয়ে গেছেন। এরকম ক্রিকেট তারকাদের অনেকেই এখন বিজ্ঞাপন আর ব্যবসা নিয়ে ব্যস্ত আছেন।

বাংলাদেশ ক্রিকেটকে আরো সফলতার দিকে নিয়ে যেতে হলে খেলোয়ারদের ব্যবসা ও বিজ্ঞাপনচিত্রে সীমাবদ্ধতা জারি করতে হবে। আর অনুশীলন ও খেলা নিয়ে গবেষনায় প্রচুর সময় দিতে হবে। তাহলেই বাংলাদেশ ক্রিকেট তার কাক্ষিত লক্ষে পৌছতে সহজ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *