কাতারের সাথে মধ্য প্রাচ্যের কয়েকটি দেশের উদ্ভূত পরিস্থিতে বাংলাদেশী শ্রমিকরা আতংকে আছেন

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

সৌদি আরবসহ প্রতিবেশী দেশগুলো কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর দেশটি এখন নানামুখী কূটনৈতিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক চাপের মুখে পড়েছে। উল্লেখ্য কাতারে কাজ করছে প্রায় ৩ লক্ষ বাংলাদেশী শ্রমিক। তাদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে কাতার বাংলাদেশী বিশেষ করে শ্রমিকদের ফেরত পাঠাবে কিনা। খোজ নিয়ে জানা যায় সেখানে কর্মরত বাংলাদেশী শ্রমিকরা আতঙ্কগ্রস্ত।

সেখানে নানা রকম গুজবও ছড়াচ্ছে। এর মধ্য সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশকে বলেছে কাতার থেকে বাংলাদেশীদের ফেরত আনার জন্য-এমন গুজবও রয়েছে। কাতারও হয়ত বাংলাদেশীদের ফেরত পাঠিয়ে দিবে- এমন ধারনাও করছে শ্রমিকরা। এ ছাড়াও আরও নানা রকম গুজব রয়েছে। ফলে কাতারে কর্মরত বাংলাদেশী শ্রমিকরা ভয় পাচ্ছে এই ভেবে যে এত টাকা খরচ করে কাতারে এসে শেষে দেশে ফেরত যেতে হবে। ফলে দেশে এসে পরিবার পরিজন নিয়ে বিপদে পড়বে।

সাধারনত কাতারে পন্য সামগ্রী আসে সৌদি আরব ও দুবাই থেকে। এখন আর ঐ দুটি দেশ থেকে কাতারে পন্য আসবে না। ফলে নানা রকম দোকান ও সুপার মল গুলি বন্ধ হয়ে যেতে পারে। তখন শ্রমিক ছাটাই হতে পারে। কাতারের দোহাতে বাংলাদেশ দূতাবাস তাদের ওয়েবসাইটে এই বিষয়ে একটি নোটিশ দিয়েছে। সেখানে দূতাবাস জানাচ্ছে, কাতার এবং উপসাগরীয় অন্যান্য কয়েকটি দেশের মধ্যকার উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতি বাংলাদেশ দূতাবাস সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে এবং কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। দূতাবাস বলছে , পরিস্থিতি কাতার সরকারের সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে এবং এ ব্যাপারে অহেতুক আতংকিত হওয়ার কোন যৌক্তিক কারণ নেই বলে দূতাবাস মনে করে। দূতাবাস বাংলাদেশীদের সার্বক্ষনিক পরামর্শ দিয়ে যাবে। বাংলাদেশীদের বলা হয়েছে দূতাবাসের সাথে যোগাযোগ রক্ষা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *