চীনের পর এবার উত্তর কোরিয়ার সীমান্তে সেনা মোতায়েন করল রাশিয়া

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার যুদ্ধের আশঙ্কায় চীন আগেই সীমান্তে সৈন্য মোতায়েন করে রেখেছে। এবার উত্তর কোরিয়া সীমান্তে রাশিয়াও সৈন্য মোতায়েন করল। বৃহস্পতিবার সকাল থেকেই রুশ সৈন্য ও সামরিক অস্ত্রশস্ত্র সীমান্তে পাঠানো শুরু হয়। রাশিয়ার ১১ মাইল সীমান্ত রয়েছে উত্তর কোরিয়ার সঙ্গে।


নিজেদের সীমান্ত সুরক্ষার জন্য ইতিমধ্যে চীন-উত্তর কোরিয়া সীমান্তে প্রায় দেড় লক্ষ সেনা মোতায়েন করেছে চীন। উত্তর কোরিয়া যুদ্ধে জড়িয়ে পড়লে সীমান্ত পার হয়ে চীনে উত্তর কোরিয়ার শরণার্থীরা প্রবেশ করতে পারেন। আর একই আশঙ্কা মস্কোরও রয়েছে। মস্কো ট্রেনে করে সামরিক সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়া-উত্তর কোরিয়া সীমান্তে। রাশিয়ার সামরিক হেলিকপ্টারও সীমান্তে পৌঁছেছে সেখানে। আর সৈন্যরা সীমান্তে পৌঁছেছে সড়কপথে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রুশ সেনা কর্মকর্তারা সতর্ক করে জানিয়েছেন, আমেরিকা যদি উত্তর কোরিয়ার পারমাণবিক কেন্দ্রে হামলা চালায় তাহলে রাশিয়াতেও দূষণ ছড়াতে পারে।


রাশিয়ার নৌবাহিনীর একটি বন্দর রয়েছে উত্তর কোরিয়া থেকে ১০০ মাইল দূরে ভ্লাদিভোস্তক এলাকায়। এখানে অনেক রুশ সেনা মোতায়েন করা হয়েছে। রাশিয়ার সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়ার পারমাণবিক ঘাঁটিতে হামলা হলে তার তেজস্ক্রিয়তা ভ্লাদিভোস্তকে দু’ঘণ্টার মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *