লন্ডনে গ্রেপ্তার বিজয় মালিয়া

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

অবশেষে লন্ডনে গ্রেপতার হলেন বিজয় মালিয়া। মালিয়াকে স্কটল্যান্ড ইয়ার্ড লন্ডনের স্থানীয় সময় সকাল সাড়ে ন’‌টায় গ্রেপ্তার করে। সিবিআইয়ের একটি দল মালিয়াকে আনতে ইতিমধ্যেই লন্ডনের পথে রওনা হয়েছেন। ৯ ‌হাজার কোটি টাকার ঋণখেলাপির অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

এই মালিয়া গতবছর ফেব্রুয়ারিতে লন্ডনে পালিয়ে যান। তারপরেই মালিয়ার পাসপোর্ট বাতিল করে দেয় ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়।  আর ভারতেও তার বিরুদ্ধে একাধিক অভিযোগের পাশাপাশি গ্রেপতারী পরোয়ানাও জারি রয়েছে। ভারত সরকার ব্রিটিশ সরকারের কাছে একাধিকবার মালিয়াকে গ্রেপ্তারের আবেদন জানিয়েছিল। কিন্তু ব্রিটিশ আইন অনুযায়ী পাসপোর্ট বাতিল হওয়ার পরেও সেদেশে আসা কোনও ব্যক্তিকে বহিষ্কার করা যায় না। যদিও পরে ভারতের পক্ষ থেকে তথ্য প্রমাণ সংগ্রহ করে ব্রিটিশ প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়। তারপরেই ব্রিটিশ আদালত মালিয়ার গ্রেপতারী পরোয়ানা জারি করে।

ভারতের ১৭টি ব্যাঙ্ক থেকে কিংফিশার এয়ারলাইন্সের নামে প্রায় ৯ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিলেন বিজয় মালিয়া। কিন্তু সেগুলি আর ফেরত দেননি। ২০১৬ সালে তিন দেশ থেকে পালিয়ে লন্ডনে চলে যান। এসবিআই–সহ ভারতের একাধিক ব্যাঙ্ক মালিয়ার বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগ এনে আদালতের দ্বারস্থ হলে ২০১৬–র এপ্রিলে মালিয়ার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপতারী পরোয়ানা জারি করে বিশেষ আদালত। সিবিআইয়ের আদালতও ২০১৭–র জানুয়ারি তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপতারী পরোয়ানা জারি করে।

Leave a Reply

Your email address will not be published.