সিরিয়ায় আরো হামলা চালাতে পারে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

মার্কিন কর্মকর্তারা সিরিয়ার রাসায়নিক অস্ত্র হামলার জের ধরে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কয়েক ঘণ্টা পর জানিয়েছে যে তারা দেশটিতে আরো সামরিক অভিযান চালাতে পারে। যুক্তরাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থার ইঙ্গিত দিয়েছে। জাতিসংঘেও এ নিয়ে তুমুল বিতর্ক চলছে।

রাসায়নিক অস্ত্রের ব্যবহার বন্ধ আর নিরস্ত্রীকরণ ব্যাপকভাবেই জাতীয় নিরাপত্তার সাথে জড়িত বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি জরুরী বৈঠকে নিক্কি এসব কথা বলেন। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ যেনো কখনো রাসায়নিক অস্ত্র ব্যবহার না করেন আমেরিকা এটাই শুধু নিশ্চিত করার চেষ্টা করছে।

আবার অন্যদিকে মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মানোশিনশ জানান, যুক্তরাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে আরো কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে প্রস্তুতি নিচ্ছে। কয়েকদিন আগে সিরিয়ার একটি শহরে রাসায়নিক অস্ত্র হামলার অভিযোগ রয়েছে আসাদ সরকারের বিরুদ্ধে। এর জের ধরে যুক্তরাষ্ট্র সিরিয়ার একটি বিমান ঘাটিতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটাই প্রথম সিরিয়ার কোন সরকারি ঘাটিতে মার্কিন হামলা। এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ থেকে।

শুক্রবারের এই মার্কিন অভিযানে অন্তত ছয়জন নিহত হয়েছে বলে জানা গেছে। এই অভিযান আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে দাবি করে রাশিয়া ও ইরান তার নিন্দা জানিয়েছে। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বলেছেন, এই হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্র সিরিয়ায় সন্ত্রাসীদেরই উৎসাহিত করছে। এই প্রেক্ষাপটে রাশিয়া সিরিয়ায় একটি শক্তিশালী বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছে। সুটরঃ বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *