প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে ৪৫০ কোটি ডলার ঋণ পাবে বাংলাদেশ

অনলাইন ডেস্কঃ বিডি খবর ৩৬৫ ডটকম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দেবে ভারত। বাংলাদেশী টাকায় যা প্রায় ৩৬ হাজার কোটি টাকা। যোগাযোগ, অবকাঠামো, বিদ্যুৎ–সহ বিভিন্ন খাতের ১৭টি প্রকল্পে এই সহায়তা দেওয়া হবে বলে জানা গেছে। ৭ এপ্রিল প্রধানমন্ত্রীর সফরের সময় এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হবে দু’‌দেশের মধ্যে। এছাড়া বাংলাদেশ সরকার আশা করছে দু’‌দেশের মধ্যে ৩৩টি চুক্তি এবং সমঝোতা স্মারক হবে বলে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী মঙ্গলবার এ খবর জানিয়েছেন।

Hasina
তিনদিনের এই রাষ্ট্রীয় সফরে প্রকল্পভিত্তিক ঋণচুক্তির পরই অর্থছাড় হবে। তৃতীয় ধাপে যে ঋণ দেওয়া হবে, তার শর্ত আগের দেওয়া ঋণগুলির মতোই। প্রস্তাবিত ঋণে সুদহার হবে ১ শতাংশ।, ৫ বছর গ্রেস পিরিয়ড–সহ ২০ বছরে ঋণ পরিশোধ করতে হবে। ভারত সরকারের পক্ষে এক্সিম ব্যাঙ্ক ঋণ দেবে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রনালয়ে সাংবাদিক সম্মেলনে এ এইচ মাহমুদ আলি জানিয়েছেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ৭ থেকে ১০ এপ্রিল ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত–বাংলাদেশ সম্পর্ক এখন একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। আমরা নতুন নতুন উদ্যোগ গ্রহণ করব।’ মন্ত্রী জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি নিমন্ত্রণপত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন এবং আর একটি পৃথক নিমন্ত্রণপত্রে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি প্রধানমন্ত্রীকে রাষ্ট্রপতি ভবনে থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

Modi

দু’‌দেশের মধ্যে চুক্তি ও সমাঝোতা স্মারকের বেশিরভাগই সীমান্তহাট স্থাপন, তথ্য–সম্প্রচার, বেসামরিক পারমাণবিক সহযোগিতা, বিজ্ঞান–প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ভূতাত্ত্বিক বিজ্ঞান, ভারতের প্রদেয় তৃতীয় লাইন অফ ক্রেডিট, বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা সম্পর্কিত।

এই সফরে দুই দেশ যৌথ বিবৃতি প্রকাশ করবে। এবারের সফরে বাংলাদেশের মুক্তিযদ্ধে যে সব ভারতীয় সেনা সদস্য শহিদ হয়েছেন, তাঁদের মরণোত্তর ‘‌মুক্তিযুদ্ধ সম্মাননা’‌ দেওয়া হবে। প্রধানমন্ত্রীর এবারের সফরে ৭ জন শহীদকে সম্মাননা দেওয়া হবে। পর্যায়ক্রমে ১,৬৬১ জনকে এই সম্মাননা দেওয়া হবে। ১০ এপ্রিল প্রধানমন্ত্রী দু’‌দেশের ব্যবসায়ীদের একটি বিজনেস ইভেন্টে অংশ নেবেন বলে পরিকল্পনা আছে। ভারতীয় ব্যবসায়ীদের কাছে বাংলাদেশের ব্যবসাবান্ধব পরিবেশের চিত্র তুলে ধরা হবে। বাংলাদেশে বিনিয়োগে ভারতীয় ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করা হবে।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে থাকছেন পররাষ্ট্রমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, আইন ও বিচারমন্ত্রী, পানিসম্পদমন্ত্রী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা, প্রধানমন্ত্রীর কার্যালয়–সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা। সুত্রঃআজকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *