উত্তর কোরিয়ায় অবস্থানরত মালয়েশিয়ান নাগরিকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

উত্তর কোরিয়া দেশটিতে অবস্থানরত সকল মালয়েশিয়ান নাগরিকদের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং নাম হত্যাকান্ড নিয়ে দুই দেশের টানাপোড়েনের মধ্যে উত্তর কোরিয়া এই ঘোষনা দিল। কিম জং নামকে গতমাশে মালয়েশিয়ার এক বিমান বন্দরে বিষাক্ত রাসায়নিক প্রয়োগ করে হত্যা করা হয়।

Kim Jong Nam

মালয়েশিয়া ও দক্ষিন কুরিয়াসহ কিছুদেশ এই হত্যাকান্ডের জন্য উত্তর কোরিয়াকে দায়ী করে আসছে। আর উত্তর কোরিয়া বারবার এ দাবী প্রত্যাখ্যান করে আসছে। উত্তর কোরিয়া এবং মালয়েশিয়া এরই মধ্যে একে অপরের রাষ্ট্রদূতকে বহিষ্কারও করেছে।

Suspect

উত্তর কোরিয়া কিম জং নামের হত্যা নিয়ে মালয়েশিয়ার তদন্তেরও কড়া সমালোচনা করছে। উত্তর কোরিয়া মৃতদেহটি যে কিম জং নামের সেটিও নিশ্চিত করেনি। নামকে শুধুমাত্র একজন উত্তর কোরিয়ার নাগরিক হিসেবেই দেখছে। নিহত কিম জং নাম ভিন্ন নামে একটি পাসপোর্ট ব্যবহার করে ভ্রমণ করছিলেন।

এই হত্যার সাথে সম্পৃক্ততার অভিযোগে মালয়েশিয়ার পুলিশ বেশ কয়েকজন উত্তর কোরিয় নাগরিককে খুঁজছে। ইতিমধ্যেই ঐ হত্যাকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগে একজন ইন্দোনেশীয় এবং একজন ভিয়েতনামিজ নারীকে অভিযুক্ত করা হয়েছে। খবরঃবিবিসি বাংলা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *