২৮ কোম্পানির পেনিসিলিন ও ক্যান্সারের ওষুধ উৎপাদন বন্ধ করতে হাইকোর্টের নির্দেশ

নিউজ ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

বিচারপতি সৈয়দ মুহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মোহাম্মদ আতাউর রহমান খানের ডিভিশন বেঞ্চ ২৮টি ওষুধ কোম্পানির পেনিসিলিন ও ক্যান্সার জাতীয় ওষুধ উৎপাদন ও বাজারজাত করণ বন্ধের নির্দেশ দিয়েছেন। আজ বিশেষজ্ঞ কমিটির তালিকা অনুযায়ী ২৮টি ঔষধ কোম্পানীর বিরুদ্ধে এই আদেশ দেয় হাইকোর্ট।
Drugs
আগামী ৭২ ঘণ্টার মধ্যে এই আদেশ প্রতিপালন করতে স্বাস্থ্য অধিদফতরের মহা পরিচালক ও ওষুধ অধিদফতরের মহা পরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ সোমবার এ নির্দেশ দেয়। রিট আবেদনের পক্ষে শুনানী করেন অ্যাডভোকেট মঞ্জিল মোরশেদ।
যে সমস্ত কোম্পানীর ঔষধ বাজেয়াপ্ত করা হয়েছে সেগুলো হল —-
প্রিমিয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ম্যাডিমেট ল্যাবোরেটরিজ লিমিটেড, ইনোভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেনহাম ফার্মাসিউটিক্যাল লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডিসেন্ট ফার্মা লিমিটেড, ডা. টিমস ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গ্লোবেক্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ম্যাক্স ড্রাগস লিমিটেড, বেঙ্গল টেকনো ফার্মা লিমিটেড,  অ‌্যাজটেক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মডার্ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মিসটিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ন্যাশনাল ল্যাবরেটরিজ লিমিটেড, অর্গানিক হেলথকেয়ার লিমিটেড, ওয়েস্টার ফার্মা লিমিটেড, অ্যামিকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্রাইম ফার্মাসিউটিক্যালস লিমিটেড,  হোয়াইট হর্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মমতাজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনাইটেড ক্যামিকেলস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সীমা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও টেকনো ড্রাগস লিমিটেডের ইউনিট-১, ইউনিট-২ ও ইউনিট-৩।
উল্লেখ্য কিছুদিন আগে হাইকোর্ট ২০টি কোম্পানির সকল ধরণের ওষুধ ও ১৪টি কোম্পানির সব ধরণের এন্টিবায়োটিক উৎপাদন বন্ধ ঘোষণা করে আরেকটি রায় দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *