কলিকাতার মসজিদে রাজনীতি বন্ধে ইমামকে সতর্কতা

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

ভারতের কলকাতার বিখ্যাত টিপু সুলতান মসজিদের শাহী ইমামকে মসজিদ প্রাঙ্গণে রাজনৈতিক বক্তব্য দিতে নিষেধ করা হয়েছে। একই সঙ্গে তাকে বলা হয়েছে, তিনি যেন ধর্মের সঙ্গে রাজনীতিকে না মিশিয়ে ফেলেন। টিপু সুলতান মসজিদের শাহী ইমাম, নুরুর রহমান বরকতি নিয়মিতই মসজিদের ভিতরে রাজনৈতিক বক্তব্য দিয়ে থাকেন, যার বেশীরভাগই হিন্দু সংগঠন আরএসএস – বিজেপি বিরোধী। তাঁকে গণ্য করা হয় পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের ঘনিষ্ঠ লোক হিসাবে।

Kalcutta Mosque

স্থানীয় ব্যবসায়ীরা মসজিদের চত্বরকে যাতে রাজনৈতিক বক্তব্য দেওয়ার জন্য ব্যবহার না করা হয়, তার জন্য সেখানে পোস্টার এবং ব্যানার টাঙ্গিয়েছেন। মসজিদে রাজনৈতিক বক্তব্যের প্রতিবাদে কয়েকদিন আগে মসজিদ লাগোয়া দোকানগুলিতে ১২ ঘণ্টার একটা ধর্মঘটও পালন করা হয়েছে।

শাহী ইমামকে অনেকবার অনুরোধ করা হয়েছে যাতে তিনি মসজিদ থেকে রাজনৈতিক কথা না বলেন। কিন্তু উনি সেটাই চালিয়ে যাচ্ছেন, এর আগে কেউ কোনও প্রতিবাদও করেন নি। কিন্তু শাহী ইমামের নিয়মিত রাজনৈতিক বক্তব্য পেশ এবং মসজিদেই সংবাদ সম্মেলন করার বিষয়টা যেমন অনেক সাধারণ মুসলমান মেনে নিতে পারছেন না, তেমনই এই ওয়াকফ সম্পত্তিটি দেখভালের জন্য যে কমিটি আছে, তারাও মেনে নিতে পারে নি বলে জানা যায়। কলকাতার আরেকটি বিখ্যাত মসজিদ হল নাখোদা মসজিত। এই মসজিদের ইমামরা রাজনৈতিক বক্তব্য দেন না। সেখানকার মুসলমানরা বলছেন ইমামদের সরাসরি রাজনৈতিক দলকে সমর্থন বা রাজনৈতিক বক্তব্য দেওয়া ঠিক নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *