ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিন্ম আদালতের রায় বহাল রেখেছে আপিল বিভাগ

নিউজ ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

যুক্তরাষ্ট্রের ফেডারেল আপিল কোর্ট সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা পুনর্বহাল করার আপিল খারিজ করে দিয়েছে।

সিয়াটলের একটি আদালত ট্রাম্পের দেয়া নিষেধাজ্ঞাকে সাময়িকভাবে স্থগিত করে গত সপ্তাহে যে রায় দিয়েছিল, সেই রায়ই এবারেও সর্বসম্মতিক্রমে বহাল রেখেছেন আপিল বিভাগের তিনজন বিচারকের একটি প্যানেল। তবে সুপ্রিম কোর্ট এ ব্যাপারে পরে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। আর আপিল খারিজ হবার পর প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন, লিখেছেন “আদালতে দেখে নেব। আমাদের জাতীয় নিরাপত্তা এখন ঝুঁকির মুখে”।

protest

যুক্তিতর্ক উপস্থাপন শেষে স্থানীয় সময় বৃহস্পতিবার রায় দিলো ফেডারেল আপিল কোর্ট। ট্রাম্প প্রশাসনের আপিলে তাৎক্ষণিকভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করার আবেদন জানানো হলেও তা অগ্রাহ্য করে বিষয়টি নিয়ে হোয়াইট হাউস ও বিচার বিভাগকে যুক্তিতর্ক উপস্থাপন করার কথা বলেছিল আপিল আদালত।

protest2

ওয়াশিংটনের অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসন আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন  যে, যুক্তরাষ্ট্রের আইন প্রেসিডেন্টসহ সবার জন্য প্রযোজ্য এই রায় তা প্রমাণ করে। এই রায়ের পর মুসলিমসহ বেশিরভাগ মানুষই স্বস্তি প্রকাশ করেছেন। আবার ট্রাম্পের আইনি পরাজয় হল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *